রাবির সেই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির প্রমাণ মিলেছে

নিজস্ব প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে দুই ছাত্রীর করা যৌন হয়রানির অভিযোগের প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। রবিবার বিকেলে তদন্ত কমিটির প্রধান অধ্যাপক আবুল হাসান চৌধুরী ইনস্টিটিউটের সভায় তদন্ত রিপোর্ট জমা দেন। রিপোর্টে ঘটনার সত্যতা মিলেছে বলে উল্লেখ করা হয়।
অধ্যাপক আবুল হাসান চৌধুরী বলেন, ‘অভিযোগকারী দুই শিক্ষার্থী ও অভিযুক্তের সঙ্গে কয়েকদফা কথা বলার পর ঘটনার সঙ্গে শিক্ষকের সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছি।’ রিপোর্টটি আগামীকাল (সোমবার, ২২ জুলাই) বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জমা দেবেন বলেও জানান তিনি।
তবে কমিটির তদন্ত কার্যক্রম স্বচ্ছ হয়নি বলে অভিযোগ করেছেন বিষ্ণু কুমার অধিকারী। তিনি বলেন, আমার কাছে মনে হয়েছে তদন্ত কমিটি আমাকে অসহযোগিতা করেছে। তিনবার আমাকে ডেকে কথা বললেও দুইবার আমার জবানবন্দি রেকর্ড করেনি তারা।’

প্রসঙ্গত, গত জুন মাসে ইনস্টিটিউটের দুই ছাত্রী বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে যৌন হয়রানির লিখিত অভিযোগ করেন। ঘটনাটি তদন্তের জন্য ইনস্টিটিউটের পরিচালক আবুল হাসানকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। গত ৩ জুলাই ইনস্টিটিউটের স্নাতক কোর্সের চারটি বর্ষের একাডেমিক কার্যক্রম থেকে বিষ্ণু কুমার অধিকারীকে অব্যাহতি দেওয়া হয়।

স/শা