রাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতির বিরুদ্ধে তদন্ত কমিটি, প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রাবি:

মানববন্ধনে বহিরাগতদের আনার অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক এক্রাম উল্যাহ’র বিরুদ্ধে তদন্ত কমিটি গঠনের প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনের সামনে থেকে মৌন মিছিল নিয়ে শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনের সামনে এসে মানববন্ধনে মিলিত হয়। ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে তারা এ মানববন্ধন করেন।

এসময় শিক্ষার্থীরা ছয়টি দাবি জানান। তাদের দাবি- অধ্যাপক এক্রাম উল্যাহ’র বিরুদ্ধে গঠিত তদন্ত কমিটি বাতিল, দুর্নীতিমুক্ত ক্যাম্পাস, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা, বহিরাগতদের প্রবেশাধিকার নিষিদ্ধ, দুর্নীতির সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া ও বিনা কারণে কোন শিক্ষক-শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করা।

শিক্ষার্থীরা বলেন, সংবিধানের ৩৯ ধারা অনুযায়ী দেশের প্রতিটি নাগরিকের হিসেবে প্রত্যেকের-ই মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। কিন্তু আমাদের শিক্ষক দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করায় তার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক অভিযোগ এনে তদন্ত কমিটি গঠন করা হয়। দুই দিনের মধ্যে এই কমিটি অপসারণ না করলে আমরণ অনশন করবে বলে হুশিয়ারি দেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, মানববন্ধনে বহিরাগত আনার অভিযোগে গত শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের ৪৯৪ তম সিন্ডিকেট সভায় তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল।

স/অ