রাবির নাট্যকলা বিভাগে চার দিনব্যাপী বার্ষিক নাট্যসপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক, রাবি :
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নাট্যকলা বিভাগের আয়োজনে বার্ষিক নাট্যসপ্তাহ শুরু হয়েছে। গত শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী ভবনে বিভাগের থিয়েটার ল্যাবে এর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত চলা এ নাট্যসপ্তাহে এমপিএ শিক্ষার্থীদের নির্দেশনা ও প্রযোজনায় চারটি নাটক মঞ্চস্থ হবে।

নাট্যকলা বিভাগের সভাপতি অধ্যাপক আতাউর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা। অনুষ্ঠানে অন্যদেও মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় হাই কমিশনারের সেক্রেটারি একে মিশ্রা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ও নাট্যব্যক্তিত্ব রহমত আলী, নাট্যব্যক্তিত্ব বজলুর রহমান বাদল, রাবি জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার প্রমুখ।

এদিকে নাট্যসপ্তাহের প্রথমদিনে মুনীর চৌধুরীর ‘মহারাজ’ নাটকটি জাকিরুল ইসলামের নির্দেশনায় মঞ্চস্থ হয়। রোববার দ্বিতীয় দিনে নিউ টেস্টামেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট। আগামীকাল সোমবার ওয়েটিং ফর গোডো এবং শেষদিন মঙ্গলবার দ্যা লেসন নাটক মঞ্চস্থ হবে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় নাটকগুলো মঞ্চায়ন করা হবে।
বিভাগের সভাপতি অধ্যাপক আতাউর রহমান বলেন, আমাদের শিক্ষার্থীরা নিয়মিত নির্দেশনা ও প্রযোজনার কাজ করে থাকে। তারা সব সময় অনুশীলনের মধ্যে থাকে। শিক্ষার্থীদের কাজের প্রতি উৎসাহিত এবং তাদের কাজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও যাতে এসে দেখতে পারেন মূলত সেজন্যই বার্ষিক নাট্যসপ্তাহের আয়োজন করা হয়েছে।

স/অ