রাবির দুই শিক্ষক পেলেন ‘ডীনস্ এ্যাওয়ার্ড-২০১৮’

রাবি প্রতিনিধি:
গবেষণাকর্মে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বিজ্ঞান অনুষদের দুই শিক্ষককে ‘ডীনস্ এ্যাওয়ার্ড-২০১৮’ প্রদান করা হয়েছে। বুধবার সকাল ১০টায় অনুষদের সভাকক্ষে এক এক অনুষ্ঠানে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ্ হাসান নকীব ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. হাসান আহমদকে এই পুরস্কার প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান।

অধ্যাপক সালেহ্ হাসান নকীব ফিজিক্যাল ও ম্যাথমেটিক্যাল সায়েন্সেস ক্যাটাগরি থেকে এবং কেমিক্যাল ও বায়োকেমিক্যাল সায়েন্সেস ক্যাটাগরি থেকে অধ্যাপক হাসান আহমদ এই পুরস্কার লাভ করেন। এছাড়াও অনুষ্ঠানে সর্বোচ্চ পরীক্ষায় প্রাপ্ত সিজিপিএ’র ভিত্তিতে বিজ্ঞান অনুষদের ১৯ জন কৃতী শিক্ষার্থীকে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় জ্ঞান-বিজ্ঞান চর্চার শ্রেষ্ঠ স্থান। এখানে গবেষণা ও পঠন-পাঠনের মাধ্যমে জ্ঞান সৃজনের পাশাপাশি তা বিকশিত করা হয়। গবেষণাকর্মের স্বীকৃতিতে ডীনস্ এ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ও যেমন সম্মানিত হলো, এটি অন্যদেরও গবেষণাকাজে উৎসাহিত করবে। আগামীতে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য অনুষদেও এ ধরনের পুরস্কার ও স্বীকৃতির প্রসার ঘটবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উপাচার্য আরো বলেন, গবেষণালব্ধ জ্ঞান শুধু যে বিদ্যাধারাকে সমৃদ্ধ করে তাই নয়, সামগ্রিকভাবে তা জাতীয় উন্নয়নেও অবদান রাখে। তাই আমাদের পঠন-পাঠন ও গবেষণায় জাতীয় উন্নয়নের বিষয়টিকেও বিবেচনায় রাখতে হবে।

বিজ্ঞান অনুষদের অধিকর্তা প্রফেসর মো. আখতার ফারুকের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ। এছাড়াও অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার প্রমুখ।

অনুষ্ঠানে পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক আশরাফুল ইসলাম খান ‘ডীনস্ এ্যাওয়ার্ড’-এর লক্ষ্য ও উদ্দেশ্যসহ সংশ্লিষ্ট বিষয়ে তথ্য-উপাত্ত উপস্থাপন করেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন গণিত বিভাগের শিক্ষার্থী মুনজুরা খানম ইতি ও ইসমেত মেরীন তৃষা ।

স/অ