রাবির দুই শিক্ষককে ১০ বছরের জন্য পরীক্ষা কার্যক্রম থেকে বহিস্কার

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের চলতি বছরের ভর্তি পরীক্ষায় উস্কানিমূলক দুটি প্রশ্ন রাখার দায়ে অনুষদের ডিনসহ দুই শিক্ষককে আগামী দশ বছরের জন্য সকল প্রকার পরীক্ষা কার্যক্রম থেকে বহিস্কার করা হয়েছে। একই সঙ্গে আইনগত কোন বাঁধা না থাকলে ডিনকে তার দায়িত্ব থেকেও অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এ ছাড়া শিক্ষককে লাঞ্ছনার ঘটনায় এক শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিস্কার করা হয়েছে। গত বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে সিন্ডিকেটের ৪৭৪তম সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই দুই শিক্ষক হলেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এবং ‘চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র’ বিভাগের সহকারী অধ্যাপক মো. জিল্লুর রহমান। প্রশ্ন প্রণয়ন করার দায়ে আগামী পাঁচ বছরের জন্য মো. জিল্লুর রহমানের পদন্নোতি স্থগিত করা হয়েছে।

সভা সূত্রে জানা যায়, গত ২৫ অক্টোবর চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষায় দুটি প্রশ্ন রাখায় বিষয়টি নিয়ে বেশ সমালোচনা হয়। পরে রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে আহ্বায়ক করে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়। প্রায় দেড়মাস পর বুধবার ওই কমিটি সিন্ডিকেটে তদন্ত প্রতিবেদন উপস্থাপন করে। এ প্রতিবেদনের ভিত্তিতে সিন্ডিকেট ওই দুই শিক্ষকের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেয়।

জানতে চাইলে মো. জিল্লুর রহমান সিল্কসিটি নিউজকে বলেন, ‘সিন্ডিকেট সভায় প্রশাসন যা ভাল মনে করেছে তাই করেছে। এ বিষয়ে আমার কিছু বলার নাই।’ তবে মোস্তাফিজুর রহমানের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

এদিকে, ইনস্টিটিউট অব বিজনেজ অ্যাডমিনিস্ট্রেশনের শিক্ষক হাছানাত আলীকে লাঞ্ছনার দায়ে এক শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিস্কার করা হয়েছে। ওই শিক্ষার্থীর নাম আবু নাহিদ। সে ইনস্টিটিউটের নবম ব্যাচের শিক্ষার্থী।

জানা যায়, গত ২৫ সেপ্টেম্বর ইন্টার্নশিপ পেপারে স্বাক্ষর করা নিয়ে হাছানাত আলীকে লাঞ্ছিত করেন ওই শিক্ষার্থী। পরে হাছানাত আলীকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেন।
স/শ