রাবির ‘জোহা হল কথা কয়’ নাটকের মহড়া শুরু

নিজস্ব প্রতিবেদক:

‘জোহা হল কথা কয়’ নাটকের আনুষ্ঠানিক মহড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে। শুক্রবার (০৮ অক্টোবর) বিকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলের বিভিন্ন কক্ষে এ মহড়া শুরু হয়।

এর আগে শহীদ শামসুজ্জোহার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার সমাধিতে পুস্পস্তবক অর্পণ করেন। পুস্পস্তবক অর্পণ শেষে জোহার স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম, প্রক্টর লিয়াকত আলীসহ সহকারী প্রক্টরগণ।

মহড়ার বিষয়ে নাটকের নির্দেশক অধ্যাপক আতাউর রহমান রাজু বলেন, এই নাটকের মহড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অনেক আগেই শুরু হয়েছে। যেহেতু জোহা হল টর্চার অবলম্বনে নাটকটি। তাই আজ থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলে শুরু হলো রিহার্সাল। এজন্যই আমরা শহীদ শামসুজ্জোহার সমাধিতে শ্রদ্ধা জানিয়ে হলে প্রবেশ করা।

তিনি আরও বলেন, ১৯৭১ সালের গণহত্যা ও রাবির শহীদ শামসুজ্জোহা হলে যে টর্চার হয়েছিল তার অবলম্বনে নাটকটি নির্মাণ করা হচ্ছে। এই নাটকে ২৫০ এর বেশি শিল্পি অভিনয় করছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারি, রাজশাহী শহরের বিভিন্ন সংস্কৃতিক ব্যক্তিত্য এখানে অংশগ্রহণ করেছে। এতে অর্থায়ন করছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

প্রসঙ্গত, আগামী ৮ ও ৯ নভেম্বর জোহা হল কথা কয় নাটক পরিবেশিত হবে। নাটকের সার্বিক তত্বাবধায়ন করছে রাজশাহী জেলা প্রশাসন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়।

এএইচ/এস