রাবিতে ২ মে জাতীয় ডিএনএ ও জিনোম রিসার্চ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী বিশ্ববিদ্যালয় বায়োইনফরমেটিক্স রিসার্চ গ্রুপ (বায়োআরজিআরইউ) ও রাবি সায়েন্স ক্লাবের উদ্যোগে রাজশাহী জাতীয় ডিএনএ ও জিনোম রিসার্চ সেমিনারের আয়োজন করা হয়েছে। আগামী ২ই মে শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে সেমিনারের উদ্বোধন করবেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান। সেমিনারে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের ২৩ জন গবেষক, বিজ্ঞানী তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে সেমিনার আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নুরুল হক মোল্লা জানান, ‘ন্যাশনাল কনফারেন্স অন ডিএনএ অ্যান্ড জিনোম রিসার্চ ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট ইন এগ্রিকালচার অ্যান্ড হেলথ’ শিরোনামে দুই দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রবন্ধ উপস্থাপন ছাড়াও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নবীন গবেষকদের উপস্থাপিত পোস্টারের মধ্য থেকে বাছাইকৃত সেরা গবেষকদের পুরস্কৃত করা হবে।

তিনি জানান, অনুষ্ঠানে কি-নোট স্পীকার হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট বিজ্ঞানী ও সায়েন্টিস্ট ইনস্টিটিউট ফর ডেভেলপিং সাইন্স এন্ড হেলথ ইনিসিয়েটিভের প্রতিষ্ঠাকালীন সভাপতি ফেরদৌসী কাদরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিভাগের সাবেক অধ্যাপক সৈয়দ সালেহীন কাদরী এবং একই বিভাগের অধ্যাপক ও স্বাধীনতা পুরস্কার ২০১৯ অর্জনকারী গবেষক হাসিনা খান।

সংবাদ সম্মেলনে রাবি জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, ফার্মেসি বিভাগের অধ্যাপক এ এইচ এম খুরশীদ আলম, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক নজরুল হক মোল্লা, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকীব, রাবি বিজ্ঞান ক্লাবের সভাপতি আশরাফুল আলম বিজয় প্রমুখ উপস্থিত ছিলেন।

স/শা