রাবির শহীদ সোহরাওয়ার্দী হল গেটে ছাত্রলীগের তালা

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) আবাসিক হল থেকে এক অনাবাসিক শিক্ষার্থীকে সিট থেকে নামিয়ে দেওয়ায় হল গেটে তালা দিয়েছেন হল শাখা ছাত্রলীগের এক নেতা। বৃহস্পতিবার (১৬ জুন) দুপুরের দিকে শহীদ সোহরাওয়ার্দী হলে এ ঘটনা ঘটে।

অভিযুক্ত ওই ছাত্রলীগ নেতার নাম শামীম ওসমান। তিনি ওই হলের অনাবাসিক শিক্ষার্থী ও হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি। সিট থেকে নামানো অনাবাসিক শিক্ষার্থীর নাম শফিউল্লাহ। তিনি বিশ^বিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

হল সূত্রে জানা গেছে, শহীদ সোহরাওয়ার্দী হলের দুই সিটের ৪৩০ নম্বর কক্ষে ২৪৪ নম্বর কক্ষের আবাসিক শিক্ষার্থী রাকিবুল ইসলামকে সিঙ্গেল সিট দেয় হল প্রশাসন। রাকিবুল ইসলাম ফলিত রসায়ন বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। ২৪৪ নম্¦র কক্ষে তার সিটে অন্য একজন আবাসিক শিক্ষার্থী থাকায় হল প্রশাসন তাকে ওই সিটে তুলে দেয়। কিন্ত অনাবাসিক শিক্ষার্থী শফিউল্লাহ তার সিট থেকে বিছানাপত্র নামিয়ে দেয়। পরে রাকিবুল প্রাধ্যক্ষকে বিষয়টি জানায়। এতে হল প্রশাসন ওই রুমে গিয়ে শফিউল্লাহর বিছানাপত্র নামিয়ে দিয়ে তাকে তুলে দেয়।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে ছাত্রলীগ নেতা শামীম ওসমান হল গেটে তালা লাগিয়ে দেন। এসময় হলের প্রায় পাঁচ শতাধিক আবাসিক শিক্ষার্থী আটকে পড়েন। পরে প্রাধ্যক্ষ এসে তালা খুলে তাদের সাথে আলোচনায় বসেন। এসময় হলের তিনজন আবাসিক শিক্ষক ও একজন সহকারী প্রক্টর উপস্থিত ছিলেন।

আলোচনা চলাকালে অভিযুক্ত শামীম ওসমান বলেন, তিনি হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সাখাওয়াত হোসেন শাকিলের নির্দেশে তালা লাগান। তবে শাকিল এই অভিযোগ অস্বীকার করেন। আলোচনায় শামীম ওসমানকে অপরাধ স্বীকার করে লিখিত চাইলে তিনি অস্বীকৃতি জানান। পরে আলোচনা কক্ষ থেকে বের হয়ে যান। পরে হল প্রাধ্যক্ষ শামীম ওসমানের বিছানাপত্র বের করার নির্দেশ দেন।

এ বিষয়ে হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম ইসলাম বলেন, যে হলে তালা লাগিয়েছে, সেটা তার ব্যক্তিগত বিষয়। এর সাথে হল শাখা ছাত্রলীগের কোন সম্পৃক্ততা নেই।

এ বিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক জাহাঙ্গীর হোসেন বলেন, হলে তালা লাগানো ছেলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আবাসিক শিক্ষকদের সাথে আলোচনা করেছি।

জি/আর