রাবিতে স্কাউট’র প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন’র জন্মদিন পালন

নিজস্ব প্রতিবেদক, রাবি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েল’র জন্মদিন পালিত হয়েছে। তাঁর জন্মদিন উপলক্ষে আজ শনিবার ক্যাম্পাসে র‌্যালি, আলোচনা সভা ও কেক কাটে রাবির রোভার স্কাউট গ্রুপ।

এদিন সকালে ক্যাম্পাসে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়াম প্রাঙ্গন থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়। র‌্যালি শেষে স্কাউটের এই প্রতিষ্ঠাতার জন্মদিনের কেক কাটেন। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাবির রোভার স্কাউট গ্রুপের সম্পাদক নাসিম রেজা, আরএসএল মো. হেলাল উদ্দিন, মো. নুর ইসলাম বাবু, রোভার স্কাউট গ্রুপের সাবেক সম্পাদক আবুল কালাম বাদশা, সাবেক রোভার বর্তমানে ইংল্যান্ডে ব্যারিস্টারি পেশায় নিয়োজিত হাছান মাহমুদ প্রমুখ। এ সময় স্কাউটগ্রুপের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।

র‌্যালি শেষে স্টেডিয়াম প্রাঙ্গনে আলোচনা সভায় লর্ড ব্যাডেন পাওয়েল’র জীবনকর্ম নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত সকলেই এই মহান মানুষটির কৃতিত্বকে শ্রদ্ধাভরে স্মরণ করেন।

লর্ড ব্যাডেন পাওয়েল ১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লন্ডনে জন্মগ্রহণ করেন। তিনি ১৮৭৬ সালে সেনাবাহিনীর কমিশন পদে সাব লেফটেন্যান্ট হিসেবে যোগদান করেন। তার তীক্ষè বুদ্ধি ও সামরিক দক্ষতার স্বীকৃতি হিসেবে ২৬ বছর বয়সেই তিনি ক্যাপ্টেন পদ লাভ করেন। পরবর্তীতে বিভিন্ন পর্যায় পেরিয়ে ৪৩ বছর বয়সে বিপি ব্রিটিশ সেনাবাহিনীর সর্বকনিষ্ঠ মেজর জেনারেল হন। হাজার ৯৬০ সালে এবিপি ইন্সপেক্টর জেনারেল পদ থেকে চাকুরী জীবনের সমাপ্তি টানেন। এরপর তিনি বয় স্কাউটসের গোড়াপত্তনের কাজে বিশেষ মনোযোগী হন।

সেই লক্ষ্যে ১৯০৭ সালে লন্ডনের পোর্ট হারবারে অবস্থিত ব্রাউন্সী দ্বীপে পরীক্ষামূলক প্রথম স্কাউট ক্যাম্পের আয়োজন করেন তিনি। এ ক্যাম্পই বিশ্বের প্রথম স্কাউট ক্যাম্প বলে পরিচিত। লর্ড ব্যাডেন পাওয়েল এই স্কাউটের গোড়াপত্তন করেন বলে তিনি স্কাউটের জনক বলে পরিচিত। ১৯৭২ সালে ঢাকায় বাংলাদেশ স্কাউট সমিতি গঠন করা হয়। পরবর্তীতে ১৯৭৮ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ স্কাউটস।

স/অ