রাবিতে ‘সেল্ফ-অ্যাসসেসমেন্ট: প্রেজেন্টেশন অব ড্রাফ্ট রিপোর্ট’ শীর্ষক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সেল্ফ-অ্যাসসেসমেন্ট কমিটির (স্যাক) আয়োজনে ‘সেল্ফ-অ্যাসসেসমেন্ট: প্রেজেন্টেশন অব ড্রাফ্ট রিপোর্ট’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনে বাংলা বিভাগের গ্যালারিতে এ কর্মশালা শুরু হয়। কর্মশালায় বাংলা বিভাগের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার বিষয়ে আলোচনা করা হয়।

কর্মশালায় বক্তারা বলেন, প্রত্যেকটি কাজেরই সমালোচনা থাকা বাঞ্ছনীয়। কেননা সমালোচনার মাধ্যমেই কাজের ভুল-ভ্রান্তি উঠে আসে। বক্তারা আরও বলেন, একজন শিক্ষক যদি শিক্ষার্থীদের শিক্ষা না দেন তাহলে শিক্ষার্থীদের কাছ থেকে ভাল কিছু আশা করা যাবে না। শিক্ষক যদি তার জ্ঞানকে শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে না দেয় তাহলে সেই জ্ঞান সম্পূর্ণ অর্থহীন। একজন শিক্ষার্থীর প্রতিভাকে বিকাশের জন্য সবচেয়ে বড় ভূমিকা পালনের দায়িত্ব একজন শিক্ষকের।

কর্মশালায় ‘প্রেজেন্টেশন অব ড্রাফ্ট সেল্ফ-অ্যাসসেসমেন্ট রিপোর্ট অ্যান্ড শেয়ারিং সার্ভে’ বিষয়ে আলোচনা করেন স্যাক’র প্রধান ও বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবাল। প্রধান আলোচক ছিলেন রাবির আইকিউএসি’র অ্যাডিশনাল ডিরেক্টর অধ্যাপক ড. মো. জাহানুর রহমান।

বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. পিএম শফিকুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. এফ.এম.এ.এইচ. তাক্বী। বিশেষ অতিথি ছিলেন ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) ডিরেক্টর অধ্যাপক মুশফিক আহমেদ এবং বাংলা বিভাগের অধ্যাপক ড. খন্দকার ফরহাদ হোসেন।

স/বি