রাবিতে শ্রদ্ধাভরে বুদ্ধিজীবীদের স্মরণ

রাবি প্রতিনিধি:
একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের যথাযথ মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্মরণ করা হয়েছে। দিনটিকে কেন্দ্র করে বিভিন্ন কর্মসূচি পালন করেছে রাবি প্রশাসনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, ছাত্র-শিক্ষক ও সাংস্কৃতিক সংগঠনসহ স্বেচ্ছাসেবী ও পেশাজীবী সংগঠনগুলো।

এদিন সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবন, আবাসিক হল ও অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। এরপর বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শহীদ স্মৃতি সংগ্রহশালার উদ্যোগে প্রভাত ফেরী এবং বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। নির্মামাধীন এই শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে এটাই প্রথমবারের মতো পুষ্পস্তবক অর্পণ।

সকাল সোয়া ৭টায় রাবি প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করার পর বুদ্ধিজীবীসহ সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরাবতা পালন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বুদ্ধিজীবীদের স্মরণ করে বলেন, ‘এর আগে রাবি শহীদ মিনারে কিংবা কবরস্থানে গিয়ে বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হতো। কিন্তু সকল ধর্মের লোকজনের কবরস্থানে যাওয়া সম্ভব হতো না। তাই বিশ্ববিদ্যালয় প্রশাসন এই শহীদ স্মৃতি ফলক নির্মাণ করার সিদ্ধান্ত নেয়।’

এসময় তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শহীদ শামসুজ্জোহা, শহীদ হবিবুর রহমান ও  শহীদ সুখরঞ্জন সমাদ্দারসহ নিহত সকল শিক্ষার্থী-কর্মচারী-কর্মকর্তাকে স্মরণ করেন।

এদিকে প্রশাসনের শ্রদ্ধা নিবেদনের পর পরই রাবি শিক্ষক সমিতি, হল প্রশাসন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস) ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রভাত ফেরি ও পুস্পস্তবক অর্পণ করেন।

এছাড়া এদিন বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত শহীদ স্মৃতি সংগ্রহশালা দর্শকদের জন্য খোলা থাকছে।

স/আ