রাবিতে শোকাবহ আগস্ট স্মরণে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক, রাবি:
১৯৭৫ সালের শোকাবহ সেই আগস্ট স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ে ক্যাফেটেরিয়ায় এ সভা শুরু হয়। রাবি শাখা ঘাতক দালাল নির্মূল কমিটি এ সভার আয়োজন করে।

সভার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে ও তাঁর আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করেন অনুষ্ঠানের উপস্থিত অতিথি ও সংগঠনের সদস্যবৃন্দ।

সংগঠনটির রাবি শাখার সভাপতি রবিউল সরকার রুবেলের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ কামরুজ্জামান। তিনি বলেন, এমন একটা সময় আমরা পার করেছি যখন আমাদেরকে ঘরের ভিতরে লুকিয়ে লুকিয়ে বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী পালন করতে হয়েছিল। বিএনপি-জামায়াত-শিবিররা সবসময়ই দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। তারা পূর্বেও যেমন সক্রিয় ছিল এখনও তেমন সক্রিয় আছে। যারা মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাস করে তারা কখনও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হতে পারে না।

তিনি বলেন, তলাবিহীন ঝুড়ির মত একটি দেশের হাল ধরে বঙ্গবন্ধু সেই দেশকে যেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তা বর্ণনাতীত। বাংলাদেশ আজ বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পেরেছে। এ সময় তিনি শোককে শক্তিতে পরিণত ও শিক্ষা অর্জন করে দেশ ও দশের সেবায় কাজ করার জন্য সংগঠনের নেতাকর্মীদের আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের শিক্ষক হুমায়ুন কবির, ইতিহাস বিভাগের শিক্ষক গোলাম সারওয়ার।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সংগঠনটির রাবি শাখার সাবেক সভাপতি মতিউর রহমান মর্তুজা, সহ-সাধারণ সম্পাদক গোলাম রাব্বানি, আরমান কায়সার আবির, সাংগঠনিক সম্পাদক সাব্বির রহমান, তথ্য ও গবেষণা সম্পাদক নাজমুল হোসেন, জিয়া হল শাখা সাধারণ সম্পাদক অনিক সরকার প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের রাবি শাখার সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ।

স/অ