রাবিতে মুক্তিযুদ্ধ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার শুরু

রাবি প্রতিনিধি:
স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: শিল্প, সাহিত্য ও সংস্কৃতির অর্জন’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে। আন্তর্জাতিক এ সেমিনার আজ সকাল ১০টায় সিনেট ভবনে উদ্বোধন করেন কবি ও কথাশিল্পী জুলফিকার মতিন।

এর আগে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠানের উদ্বোধন করেন। উদ্বোধন শেষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে শেষ হয়। এরপর সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।

বাংলা গবেষণা সংসদের সচিব অধ্যাপক ড. মিজানুর রহমানের সঞ্চালনায় ও বাংলা গবেষণা সংসদের সভাপতি অধ্যাপক খন্দকার ফরহাদ হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, বিশেষ অতিথি হিসেবে ছিলেন, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, রাবির বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক পি এম সফিকুল ইসলাম।

এসময় উপাচার্য আব্দুস সোবহান বলেন, বাংলা ভাষা বাঙালির একটা বড় অর্জন। যার জন্য এক মাত্র জাতি বাঙালিরা জীবন দিয়েছে। যার মধ্যে আমাদের নিজস্ব শিল্প, সাহিত্য ও সংস্কৃতি রয়েছে। বাঙালির স্বাধীনতা এনে দেওয়ার ক্ষেত্রে ভাষার অবদান অনস্বীকার্য। তেমনি ভাষা নিয়ে যদি এ ধরণের আন্তর্জাতিক সম্মেলন হয় তাহলে দেশ-বিদেশের ভাষাবিদ, সাহিত্যবোদ্ধা ও গবেষকদের মধ্যে যে আমাদের মুক্তিযুদ্ধের চেতনাকে আরও শাণিত ও বেগবান করবে।

সেমিনারের প্রথম দিনে তিনটি অধিবেশনে দেশ-বিদেশের মোট ১১জন প্রাবন্ধিক এবং দ্বিতীয় দিনে চারটি অধিবেশনে মোট ১৩ জন প্রাবন্ধিক মুক্তিযুদ্ধ বিষয়ে তাদের প্রবন্ধ উপস্থাপন করবেন।
স/শ