রাবিতে ভোক্তা অধিকার বিষয়ক সংগঠনের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক, রাবি:

ভোক্তার অধিকার বাস্তবায়নে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যাত্রা শুরু করেছে ভোক্তা অধিকার সংগঠন ‘কনজুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি)।’ মঙ্গলবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আয়োজিত এক অনুষ্ঠানে এ সংগঠনের কার্যক্রমের উদ্বোধন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী কাজী জহিরুল ইসলামকে সভাপতি ও ইসলামিক স্টাডিজ বিভাগের একই বর্ষের শিক্ষার্থী নাজমুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ৩৩ সদস্যের কার্যনিবার্র্হী কমিটি ঘোষণা করা হয়। কমিটি ঘোষণার সময় সংগঠনটির কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের সভাপতি ইমরান শুভ্র, সাংগঠনিক সম্পাদক আখতার হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহ-সভপতি আতিকুল ইসলাম, সোহানুর রহমান, আব্দুল মালেক, যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান, খালিদ হাসান, সাংগঠনিক সম্পাদক নুসরাত জাহান আভা, কোষাধ্যক্ষ তৌহিদুন নুর, সহ-কোষাধ্যক্ষ নিতাই রয়, প্রচার সম্পাদক মাহমুদুর হাসান, সহ-প্রচার হামিদা মাসুমা লিয়া, দপ্তর সম্পাদক আব্দুল মমিন সজিব, সহ-দপ্তর সম্পাদক মিকাইল হাসান, গবেষণা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক তানিয়া আঞ্জুম, প্রশিক্ষণ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক চন্দন কুমার সরকার, আইন বিয়ষক সম্পাদক ফয়সাল আহমেদ। নিশাত তাবাসসুম, সোহাগ হোসাইনসহ আরও ১৬জনকে কার্যনিবার্হী সদস্য ঘোষণা করা হয়েছে।

বক্তারা বলেন, ‘বর্তমানে প্রায় সব ধরণের খাদ্যপণ্যে ভেজাল ও বিষাক্ত রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হচ্ছে। এতে মানুষের শরীরে নানা ধরণের রোগ বৃদ্ধি পাচ্ছে। আবার এসব রাসায়নিক দ্রব্যের ফলে মাটির উর্বরতাও নষ্ট হচ্ছে। এ থেকে মুক্তির জন্য আমাদের সচেতনতা তৈরি করতে হবে।’

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ‘কনসাস কনজুমার্স সোসাইটি’ (সিসিএস) ভেজাল প্রতিরোধ ও ভোক্তা অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। এরই প্রেরিক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আজ মঙ্গলবা আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে সিওয়াইবি।

স/শা