রাবিতে বিশ্ব দর্শন দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, রাবি:
পরস্পরের ভেদাভেদ দুর করে মানুষের মধ্যে সম্প্রীতিবোধ বাড়াতে দর্শন বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বক্তারা। আজ সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বিশ্ব দর্শন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ মন্তব্য করেন তারা। বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ এ আলোচনা সভার আয়োজন করে।

এর আগে সকাল সাড়ে ৮টার দিকে দিবসটি উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। এতে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

আলোচনা সভায় প্রখ্যাত কথা সাহিত্যিক ও বিভাগের প্রাক্তণ শিক্ষক হাসান আজিজুল হক বলেন, ‘আজকের এই সভ্যতা মরিচা ধরা। মাঝে মধ্যে ঘষা-মাজা আর রঙ করে তা ঝকঝকে করা হচ্ছে। তথ্য প্রযুক্তির কল্যাণে দেশ ও সমাজ এগিয়ে গেলেও মানুষ হয়ে পড়ছে ব্যক্তিকেন্দ্রীক।’

আলোচলা সভায় আলোচনা সভায় দর্শন বিভাগের সভাপতি প্রফেসর আসাদুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর এম আব্দুস সোবহান বলেন, ‘মানুষ এখন বস্তুবাদী চিন্তা-ভাবনা নিয়ে কাজ করে। কাজটি বৈধ কি অবৈধ সেটি চিন্তার করে না। এর কারণ তাদের মধ্যে দর্শনের শিক্ষা নেই। বর্তমান সময়ে সামাজিক বন্ধনগুলো গৌণ হয়ে যাওয়ার অন্যতম কারণ দর্শন শিক্ষার অভাব বলে মন্তব্য করেন তিনি।

বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর তাসনিম নাজিরা রিদা সঞ্চালনায় দর্শন দিবসের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফলিত রসায়ন বিভাগের অবসর প্রাপ্ত প্রফেসর শহিদুল ইসালাম, এছাড়াও আলোচনা সভায় বক্তব্য রাখেন,বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর সাইদুর রহমান খান, প্রো-ভিসি প্রফেসর আনন্দ কুমার সাহা, দর্শন সমিতির কোষাধ্যক্ষ প্রফেসর নিলুফার আহমেদ প্রমুখ।

স/অ