রাবিতে দুই বিভাগ একীভূতকরণ দাবি: চলতি শিক্ষাবর্ষ এপিইই বিভাগ থাকছে না

নিজস্ব প্রতিবেদক, রাবি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীদের দুই বিভাগ একীভূতকরণের দাবির প্রেক্ষিতে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগ না রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। চলতি শিক্ষাবর্ষ ২০১৮-১৯ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

যারা এ বছর এপিইই বিভাগে ভর্তি হয়েছেন তারা ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী হিসেবে গণ্য হবেন। যেসব শিক্ষার্থী এপিইই বিভাগে অধ্যয়নরত আছে তাদের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের জন্য আলাদা একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির মতামতের প্রেক্ষিতে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। গতকাল বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন ও একাডেমিক কাউন্সিলের সদস্য অধ্যাপক মো. একরামুল হামিদ জানান, এপিইই বিভাগের বর্তমান শিক্ষার্থীদের বিষয়ে সিদ্ধান্ত নিতে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি বিভাগ দুটির কারিকুলাম পর্যালোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের কমিটিতে একরামুল হামিদ, বিজ্ঞান অনুষদের ডিন খলিলুর রহমান খান, এপিইই বিভাগের সভাপতি আরিফুল ইসলাম ও ইইই বিভাগের সভাপতি আবু জাফর মু. তৌহিদুল ইসলামকে দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ১১ নভেম্বর থেকে এপিইই বিভাগকে ইইই বিভাগের সঙ্গে একীভূত করার দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান ও অনশন কর্মসূচি পালন করে আসছিলেন এপিইই বিভাগের শিক্ষার্থীরা।

স/অ