রাবিতে তিন দিনব্যাপী শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি শুরু

নিজস্ব প্রতিবেদক, রাবি:
বিশ্ববিদ্যালয় পর্যায়ের তরুণ শিক্ষকদের পাঠদানের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে। শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী ভবনে এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহযোগিতায় রাবির সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিংয়ের (সিইটিএল) উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়।

সিইটিএল’র উপ-পরিচালক ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ শামস বিন তারিকের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য আব্দুস সোবহান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দায়িত্ব হলো জ্ঞানার্জন, জ্ঞান সৃষ্টি আর জ্ঞান বিতরণ। আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শিক্ষক হচ্ছি কোন ধরনের প্রশিক্ষণ ছাড়াই। প্রতিটি পেশায়ই প্রশিক্ষণের ব্যবস্থা থাকে। যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে এসব প্রশিক্ষণের বিকল্প নাই।’

শিক্ষার আদান-প্রদান এবং শিখন পদ্ধতির বৈশ্বিক উন্নয়নে এ ধরনের কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন সিইটিএল’র পরিচালক এবং বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগের সভাপতি বিশ্বজিত চন্দ।

এ কর্মসূচিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পুন্ড্র বিশ্ববিদ্যালয়সহ উত্তরবঙ্গের দশটি বিশ্ববিদ্যালয়ের মোট ৪২জন শিক্ষক এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। রাবির বিভিন্ন বিভাগের অধ্যাপক দিনব্যাপী শিক্ষার দর্শন, কারিকুলাম, পাঠ পরিকল্পনা, কোয়ালিটি অ্যাসুরেন্স, শিক্ষার ক্ষেত্রে মনোবিজ্ঞানের ব্যবহার ইত্যাদি বিষয়ে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেন। আগামী সোমবার বিকাল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ কর্মসুচির সমাপনী অনুষ্ঠিত হবে।
স/শ