রাবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী শুরু

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তিন দিনব্যাপী আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। বুধবার (৯ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের বারান্দায় প্রদর্শনীর উদ্বোধন করেন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম। বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক ক্লাবের আয়োজিত এই প্রদর্শনী চলবে আগামী ১১ মার্চ পর্যন্ত।

পহেলা জানুয়ারি থেকে প্রদর্শনীর জন্য ‘উন্মুক্ত থিমে’ ছবি আহ্বান করা হয়। সেখানে বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশ থেকে ৪শত আলোকচিত্রী এই প্রদর্শনীর জন্য ২ হাজার ১০০ টিরও বেশি ছবি জমা দেন।

আয়োজক সূত্রে জানা যায়, সেখান থেকে বাছাই করে ১২৮টি ছবি এই তিন দিন ধরে প্রদর্শন করা হবে। প্রদর্শিত ছবিগুলো দর্শনার্থীরা ক্রয় করতে চাইলে ফটোগ্রাফারের সঙ্গে যোগাযোগ সাপেক্ষে নির্ধারিত মূল্যে ক্রয় করতে পারবেন। এছাড়া সেরা আলোকচিত্রীদের জন্য সর্বমোট ৩১ হাজার টাকা প্রাইজমানির পাশাপাশি টিশার্ট, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে।

প্রদর্শনী দেখছিলেন দর্শন বিভাগের শিক্ষার্থী আফরিন লীজা। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের মত জায়গায় অনেক বেশি আলোকচিত্র প্রদর্শনী হওয়া উচিত কিন্তু কেনো জানি হয় না। ফটোগ্রাফি ক্লাবের আয়োজনে দারুণ কিছু ছবি প্রদর্শীত হয়েছে। ছবি দেখে বিভিন্ন সময় ও প্রকৃতিকে খুব কাছ থেকে দেখতে পাচ্ছি। প্রদর্শনীর কয়েকটি ছবি আমাকে মুগ্ধ করেছে।’

প্রদর্শনীর বিষয়ে জানতে চাইলে সংগঠনের জনসংযোগ সচিব বাধন রায় বলেন, ‘প্রথমবারের মতো রাবিতে আমরা আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছি। এখানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল ফটোগ্রাফার ও বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে অংশ নেওয়া আলোকচিত্রীদের ছবি প্রদর্শিত হচ্ছে। প্রদর্শনীতে আন্তর্জাতিক মানের বেশ কয়েকটি চিত্র রয়েছে।’

এএইচ/এস