রাবিতে টেকসই উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক,রাবি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী উন্নয়নশীল দেশে টেকসই উন্নয়ন বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ এ সম্মেলনের আয়োজন করেন। শুক্রবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

এসময় উপাচার্য এম আব্দুস সোবহান অন্যান্য বিষয়ের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপের উল্লেখ করে তা বাস্তবায়নে সকলের সম্মিলিত প্রয়াসের আহ্বান জানান। উদ্বোধন অনুষ্ঠাটি ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফারাহা নওয়াজের সঞ্চালনা করেন।

সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মো. হুমায়ুন কবীর। অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকারসহ উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে অতিথিবৃন্দকে সম্মেলন স্মারক উপহার দেয়া হয়। এছাড়া সম্মেলনে আগত নেপালের পোখরা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদলের পক্ষ থেকেও স্মৃতিচিহ্ন উপহার দেয়া হয়।

দুই দিনব্যাপী এই সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও একটি কি-নোট পেপার এবং ৩৪টি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে। উদ্বোধনী অনুষ্ঠানের পর কি-নোট সেশনে ড. কে এম বাহারুল ইসলাম (ভারত), অধ্যাপক ড. কাসেমসার্ন চোটচাকনপান্ত (থাইল্যান্ড), অধ্যাপক ড. জুলকারনায়েন এ হাতা (মালয়েশিয়া) ও অধ্যাপক ড. রামচন্দ্র ধাকাল (নেপাল) কি-নোট পেপার উপস্থাপন করেন। সম্মেলনের প্রথম দিনে ১২টি টেকনিক্যাল সেশন ও শনিবার ২২টি টেকনিক্যাল সেশনে মোট ১৭৫টি প্রবন্ধ উপস্থাপিত হবে বলে নির্ধারিত আছে।

এই সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, থাইল্যান্ড, পাকিস্তান ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) থেকে শিক্ষক, গবেষক, উন্নয়ন সহযোগী ও বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, পেশাজীবী বিশেষজ্ঞ ও শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন।