রাবি ভর্তি পরীক্ষা: ক্যাম্পাসেই ২০০ পরীক্ষার্থীর মায়েদের থাকার ব্যবস্থা

ফাতেমা বিনতে করিম:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষা যুদ্ধ শুরু আগামীকাল (২১ অক্টোবর)। দুই দিনব্যাপী এ পরীক্ষা চলবে পরদিন ২২ অক্টোবর পর্যন্ত। পরীক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখে নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। এবার ক্যাম্পাসেই ২০০ পরীক্ষার্থীর মায়েদের থাকার ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার সরেজমিনে গিয়ে দেখা যায়, এরইমধ্যে বিভিন্ন স্থান থেকে পরিক্ষার্থীরা চলে এসেছেন ক্যাম্পাসে পরীক্ষা দিতে। বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামে ২০০ পরিক্ষার্থীর মায়েদের থাকার ব্যবস্থা করা হয়েছে। জিমনেশিয়ামের দায়িত্বে আছেন রাবি কৃষি প্রকল্প দপ্তরের কর্মকর্তা সোলাইমান সম্রাট। তিনি সিল্কসিটিনিউজকে জানান, জিমনেশিয়ামে ১৫০ থেকে ২০০ জন শুধুমাত্র পরিক্ষার্থীদের মায়েরা থাকতে পারবেন৷ নিরাপত্তার জন্য মহিলা নিরাপত্তা কর্মীর ব্যবস্থা করা হয়েছে। খাবার ব্যবস্থা ব্যতিত থাকা এবং পর্যাপ্ত খাবার পানির ব্যবস্থা থাকছে সেখানে।

এদিকে, পরিক্ষার্থীদের সহায়তায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাস্তার পাশ দিয়ে ছোট ছোট খাবারের স্টল তৈরী করেছেন। যেখানে স্বল্প মুল্যে ঘরোয়াভাবে তৈরী খাবার পাওয়া যাচ্ছে।

ফজিলাতুন্নেছা হলের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একজন শিক্ষার্থী আজমেরি জাহান। তিনি খাবারের স্টল দিয়েছেন ক্যাম্পাসে। তিনি জানান, খুবই ঘনিষ্ট আত্মীয় ছাড়া হলে কাউকে থাকতে দেওয়া হচ্ছে না। রুমগুলো যেহেতু দুই সিটের, তাই ৪ জন করে প্রতিটা রুমে রাখা হচ্ছে। রাস্তার পাশ দিয়ে বিভিন্ন হেল্প ডেস্ক তৈরি করা হচ্ছে, যাতে যেকোনো সমস্যায় পরিক্ষার্থীদের সহায়তা করতে পারে।

খাবার সম্পর্কে তিনি জানান, ঘরোয়াভাবে খাবার তৈরী করে প্যাকেটজাত করে বিক্রি করা হচ্ছে। প্রতি প্যাকেট ৪৫ টাকা করে রাখা হচ্ছে। আজমেরি জাহান তার ৪ জন সহপাঠিদের নিয়ে এই খাবারের স্টলটি করেছেন ভর্তি পরিক্ষার্থীদের জন্য।

এছাড়া, অস্থায়ী ১০ থেকে ১৫টি খাবার স্টল ও ২০-২৫টি হেল্প ডেস্ক রয়েছে ক্যাম্পাসে; পরীক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে।

স/শা