রাবিতে খাবারের নির্দিষ্ট মূল্য নির্ধারণের দাবি

রাবি প্রতিনিধি:

ক্যাম্পাসে খাবারের সম্মিলিত মূল্য প্রণয়ন ও গুণগত মান অক্ষুণ্ন রাখাসহ পাঁচদফা দাবি জানিয়ে প্রক্টর বরাবর স্মারকলিপি প্রদান করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শাখা কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশ।

মঙ্গলবার (২৯ মার্চ) রাতের দিকে কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশের সভাপতি জেড. এম তৌহিদুন নুর বিষয়টি নিশ্চিত করেছেন।

স্মারকলিপিতে জানানো হয়, ক্যাম্পাসে বিগত কয়েক মাস যাবত বিভিন্ন দোকানগুলোতে অস্বাস্থ্যকর খাবার পরিবেশন, ভারসাম্যহীন দাম, খাবারের মূল্যবৃদ্ধিসহ নানাভাবে শিক্ষার্থীদের ভোক্তা অধিকার লঙ্ঘিত হচ্ছে। এতে করে ক্যাম্পাসের ঐতিহ্য ও ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। তাই শিক্ষার্থীদের সমস্যা সমাধানে পাঁচ দফা দাবি জানিয়েছে সংগঠনটি। দাবিগুলো হল-

১. ক্যাম্পাসে সকল হলের ডাইনিং, ক্যান্টিনে খাবারের গুণগত মান পর্যবেক্ষন করা। এক্ষেত্রে হলের বাবুর্চি এবং রান্নার দায়িত্বে থাকা অন্যান্য কর্মচারীদের পরিস্কার-পরিচ্ছন্নতা এবং খাদ্যের প্রক্রিয়াজাতকরণ সম্পর্কিত কর্মশালার আয়োজন করা।

২. ক্যাম্পাসে সকল খাবারের দোকানীদের নিয়ে অতিদ্রুত সহনীয় সমন্বিত মূল্য তালিকা প্রণয়ন করা।

৩. ভ্রাম্যমান খাবারের দোকানের প্রতি বিশেষ নজরদারি রাখা।

৪. এ বিষয়ে প্রশাসনের গৃহীত পদক্ষেপসমূহ বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা।

৫. সাধারণ শিক্ষার্থীদের জন্য ক্যাম্পাসে অভিযোগ সেল গঠন করে তাৎক্ষনিক বিচার নিশ্চিত করা।

উল্লেখ্য, কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশ ২০১৮ সালের ২৭ অক্টোবর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠালগ্নের পর থেকে বিভিন্ন সময়ে সংগঠনটি ক্যাম্পাসে ভোক্তা অধিকার বিষয়ক কর্মশালা, খাদ্য ভেজালের ক্ষতিকর দিকগুলো নিয়ে সেমিনার-সিম্পোজিয়াম ও সচেতনতামূলক ক্যাম্পেইনের আয়োজন করে আসছে।

জি/আর