রাবিতে ক্যারিয়ার বিষয়ক সেমিনার ও উন্মুক্ত আলোচনা

নিজস্ব প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অধ্যয়নরত পঞ্চগড় জেলার শিক্ষার্থীদের সংগঠন ‘পঞ্চগড় জেলা সমিতি’র উদ্যোগে ক্যারিয়ার বিষয়ক সেমিনার ও উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনের একটি কক্ষে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সেমিনারের উদ্বোধন করেন ফোকলোর বিভাগের শিক্ষক হাবিবুর রহমান রাসেল। তিনি তার উদ্বোধনী বক্তব্যে পঞ্চগড় জেলার ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি সম্পর্কিত বিভিন্ন বিষয় তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন রাজশাহীর জেলা প্রশাসক হামিদুল হক। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, সর্বপ্রথম তোমাদেরকে মাদক থেকে দূরে থাকতে হবে। জীবনে ভুলপথে পা বাড়ানো যাবে না। পিতা মাতার প্রতি দায়িত্ববোধ এবং তাদের কষ্টের কথাগুলো মনে রেখে জীবনের প্রতিটি ক্ষেত্রে সততার পথ অবলম্বন করে চলতে হবে। এ সময় তিনি প্রত্যেক শিক্ষার্থীকে পড়ালেখা শেষে দেশ ও দশের প্রতি দায়বদ্ধ থাকার আহ্বান জানান।

রাজশাহী জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নজরুল ইসলাম বলেন, শিক্ষার্থীদেরকে অর্জিত শিক্ষা নিয়ে দেশ ও জাতির কল্যাণে ভূমিকা পালন করতে হবে। দায়বদ্ধতার জায়গা থেকে শিক্ষার্থীদেরকে সচেতন হতে হবে।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক আশরাফুল আলম খান বলেন, উচ্চ শিক্ষাসহ নানাবিধ শিক্ষার মাধমে শিক্ষার্থীদেরকে সমাজে অবদান রাখতে হবে এবং বাস্তব জীবনে এর যথার্থ প্রয়োগ করতে হবে।

পরে ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক হেলাল উদ্দিন তার বক্তব্যে ছাত্র-ছাত্রীদেরকে যোগাযোগ দক্ষতা বাড়ানোর প্রতি বিশেষ গুরুত্ব দিতে বলেন। তিনি বলেন, বর্তমান সময়ে যোগাযোগ দক্ষতা বাড়ানোর কোনো বিকল্প নাই।

সেমিনারে আরও বক্তব্য দেন ইতিহাস বিভাগের অধ্যাপক শেরেজ্জামান, রাজশাহী কলেজের রসায়ন বিভাগের প্রভাষক মো. শাকিলুর জামান শাকিল, পঞ্চগড় জেলা সমিতির সভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন রিয়াদ, সাবেক সাধারণ সম্পাদক সোহরাভ হোসেন প্রমুখ। সেমিনারটি সঞ্চলানা করেন উর্দু বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী জুয়েল রানা।

স/শা