রাবিতে কাল শুরু হচ্ছে খরা সম্মেলন-২০২৩


নিজস্ব প্রতিবেদক :
উত্তরাঞ্চলের খরা পরিস্থিতির বিষয়ে জনমত  তৈরি একই সঙ্গে এ সংকটের বিষয়ে পলিসি পর্যায়ের দৃষ্টি নিবদ্ধ করার লক্ষ্যে আগামীকাল (২২ জুলাই) শনিবার সকাল থেকে দিনব্যাপি খরা সম্মেলনের উদ্বোধন হবে।

রাজশাহী বিশ^বিদ্যালয়ের প্রকৌশল অনুষদ মিলনায়তনে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর বিশেষ দূত এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি। সম্মেলনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পররাস্ট্র প্রতিমন্ত্রী শাহারিয়ার আলম। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, ওমর ফারুক চৌধুরী ও নায়েম রাজ্জাক। বক্তব্য দিবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়র উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর শাহ আজম শান্তনু, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য প্রফেসর সুলতানুল ইসলাম ও প্রফেসর হুমাউন কবীর।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে খরা একটি প্রধান বাধা হিসেবে সামনে চলে এসেছে। জলবায়ু পরিবর্তনের এই চরম সময়ে জীবন-জীবিকা, স্বাস্থ্য, কৃষি, খাদ্য নিরাপত্তা সহ কম বেশি সকল ক্ষেত্রেই খরা এদেশের অর্ধেকের ও বেশি মানুষের জীবনে নেতিবাচক ভাবে প্রভাব  ফেলছে। বাংলাদেশের খরাপ্রবণ এলাকা গুলো সাধারণত দেশের  উত্তরাঞ্চল এবং উত্তরপশ্চিমাঞ্চলে অবস্থিত জেলাগুলোর ৫.৬৪ মিলিয়ন এলাকা জুড়ে বিস্তৃত।

বিভিন্ন প্রতিবেদন বলছে উত্তরাঞ্চলের খরার এই প্রভাব আগামী পঞ্চাশ বছরে দক্ষিণ ও পূর্বাঞ্চলে ও ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। স্পষ্টতইঃ খরার সমস্যাকে বাংলাদেশের উন্নয়ন আলোচনায় অগ্রাধিকার বিবেচনা করতে হবে।