রানওয়েতে বিমানকে ঠেলে সচল করার চেষ্টা !

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইন্দোনেশিয়ার একটি প্রদেশে বিকল হয়ে পড়া বিমানকে ঠেলে সচল করার চেষ্টা করেছে বিমানবন্দরের কর্মীরা।বিকল হয়ে পড়া কোনো গাড়িকে ঠেলে সচল করার ঘটনা সচরাচর দেখা যায় কিন্তু বিমানকে ঠেলে সচল করার ঘটনা একেবারেই ‘বিরল’ বলা যায়।

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় নুসা তেনগারা প্রদেশের তামবোলাকা বিমানবন্দরে গারুদা ইন্দোনেশিয়া এয়ারলাইন্সের একটি প্লেন ভুলবশত রানওয়ে থেকে সরে যায়। তাতে ৩৫ হাজার কেজি ওজনের প্লেনটি ঠেলে রানওয়েতে তোলা হয়।

তবে প্লেন ঠেলার ঘটনার প্রকাশিত ছবিতে প্রাথমিক যে ভুলের জন্ম হয়েছিলো তার অবসান হয়েছে কর্তৃপক্ষের হস্তক্ষেপে। ধারণা করা হয়েছিলো যাত্রীদের নামিয়ে প্লেনটি ঠেলা হচ্ছিলো। পরে জানা গেলো যাত্রী নয়, বিমানবন্দর কর্মকর্তা ও টেকনিশিয়ানরা প্লেনটিকে ‘রক্ষায়’ হাত বাড়িয়েছেন।

গারুদা এয়ারলাইন্সের পাবলিক রিলেশন্স ম্যানেজার ইকসান রোশান জানান, অবতরণের পর এর পাইলট ‘ভুল টার্ন’ নিলে প্লেনটি রানওয়ে থেকে সরে যায় ও কিছুর সঙ্গে আটকে যায়। অবতরণের পর প্লেনটির বামে বাঁক নেওয়ার কথা থাকলেও পাইলট তা ভুল করেন। এ অবস্থায় প্লেনটি পেছনে দেওয়ার মতো যান্ত্রিক সুবিধা না থাকায় বিমানবন্দর কর্মকর্তা ও টেকনিশায়নসহ অন্তত ২০ জন হাত বাড়িয়ে প্লেনটিকে ঠেলে রানওয়েতে তোলেন। তবে সবকিছুই স্বাভাবিক রয়েছে।

সিআরজে১০০০ প্লেনটির সর্বোচ্চ অবতরণ ওজন ৩৬ হাজার ৯৬৮ কেজি বলে জানা গেছে।