রাণীনগর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে জাল সনদে চাকুরীর ঘটনা তদন্তের নির্দেশ

সুকুমল কুমার প্রামানিক, রাণীনগর

নওগাঁর রাণীনগর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারি (ধর্ম) শিক্ষক আব্দুস সোবহান মৃধা’র বিরুদ্ধে জাল সনদে চাকুরীর অভিযোগের ঘটনা তদন্ত পূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ঠ অধিদপ্তর। ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোরশেদা বানু গত ৮ ফেব্রুয়ারি সনদগুলো যাচাইপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাননীয় শিক্ষা মন্ত্রীসহ ১২টি দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে সংশ্লিষ্ঠ অধিদপ্তর ঘটনার সুষ্ঠু তদন্তের নির্দেশ দিয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, রাণীনগর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে সহকারি শিক্ষক আব্দুস সোবহান মৃধা জাল সনদপত্র দিয়ে চাকুরী করছেন। অভিযোগে বলা হয়, তার জন্ম তারিখ থেকে দাখিল পাশের সময়সীমা মাত্র ১৩ বছর। আর মাত্র ১৩ বছর বয়সে আব্দুস সোবহান দাখিল পাশ দেখান। এছাড়া সনদটি ঘোষা-মাজা রয়েছে। তাছাড়া রাজশাহী বিশ্ব বিদ্যালয় বেগম রোকেয়া হলে শুধু মাত্র ছাত্রীদের জন্য হলেও তিনি ছাত্র হিসেবে (পুরুষ) কিভাবে ওই হল থেকে ইসলামী ষ্টাডিস বিষয়ে দ্বিতীয় শ্রেনীতে উর্ত্তীণ হয়ে স্নাতক কলা (সম্মান) পাশের সনদপত্র পেয়েছেন তা নিয়ে চরম সন্দেহ হওয়ায় তার সনদগুলো যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ওই বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোরশেদা বানু মাননীয় শিক্ষা মন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, মহাপরিচালক, দূর্নীতি দমন কমিশন রাজশাহী অঞ্চল, নওগাঁ জেলা প্রশাসক, জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাসহ ১২টি দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেন। দায়েরকৃত অভিযোগের প্রেক্ষিতে পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রাজশাহী অঞ্চল, রাজশাহীকে তদন্তের নির্দেশ দিয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার শিক্ষা মন্ত্রনালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সরকারি মাধ্যম শাখা।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল জলিল বলেন, রাণীনগর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (ধর্ম) আব্দুস সোবহান মৃধা’র বিরুদ্ধে জাল সনদে চাকুরীর অভিযোগটি পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রাজশাহী অঞ্চল, রাজশাহীকে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে এবং সদয় অবগতির জন্য প্রেরিত একটি পত্র আমি পেয়েছি। তবে কবে নাগাদ তদন্ত হবে তা পত্রে বলা হয়নি বলে জানিয়েছেন তিনি।

স/অ