রাণীনগরে ব্রিজের সংযোগ সড়কের বেহাল দশা

সুকুমল কুমার প্রামানিক, রাণীনগর প্রতিনিধি:

নওগাঁর রাণীনগর উপজেলার বেতগাড়ী মুক্তিযোদ্ধা ব্রিজের দুই পাশের সংযোগ সড়কের ব্লক খুলে যাওয়ায় বেহাল দশায় পরিণত হয়েছে। এতে করে দুই পাশের সংযোগ সড়ক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। বৃষ্টি ও নদীর পানি বৃদ্ধি হওয়ার কারণে ব্লক সরে যাওয়ায় মাটি দেবে সৃষ্টি হয়েছে ছোট-বড় গর্তের। অতিদ্রুত যদি ব্রীজের দুই পাশের সংযোগ সড়ক সংস্কার ও নতুন করে ব্লক স্থাপন করা না হয় তাহলে সংযোগ সড়কটি ভেঙ্গে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। স্থানীয়দের অভিযোগ ব্রিজের দুই পাশের সংযোগ সড়কের ব্লক এর কাজ নিম্নমানের করায় এখন এ বেহাল দশার সৃষ্টি হয়েছে।

জানা গেছে, প্রায় ১ যুগ পর ছোট যমুনা নদীর উপর বেতগাড়ী বাজারে ১৯৫ মিটার দীর্ঘ ব্রিজটির নির্মাণ কাজ শুরু হয় গত ২০১৫ সালে। নির্মাণ কাজ শেষ হওয়ায় ২০১৭ সালের অক্টোবর মাসে স্থানীয় সংসদ সদস্য ইসরাফিল আলম এই জনগুরুত্বপূর্ন ব্রিজটি উদ্বোধনের মাধ্যমে তা জনসাধারনের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। কিন্তু এখন ব্রিজটির সংযোগ সড়কের দুই পাশের ব্লক ও ইট সরে গিয়ে সৃষ্টি হয়েছে ছোট বড় গর্তের। দীর্ঘ সময় পার হলেও এখনো পর্যন্ত উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যার ফলে রাতের আঁধারে চলাচলের সময় ছোট-বড় দুর্ঘটনা ঘটেই চলেছে। স্থানীয়দের অভিযোগ দুই পাশের সংযোগ সড়কের ও ব্লক স্থাপনের কাজ নিম্নমানের হওয়ার কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে। কিন্তু এখন পর্যন্ত বেহাল দশার সংস্কার কাজের কোন পদক্ষেপ গ্রহণ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

স্থানীয় বেলাল হোসেন, আলমগীর, আরিফুলসহ আরো অনেকেই বলেন, ব্রিজটি ছিলো উপজেলার পশ্চিমা এলাকা মিরাট ইউনিয়ন ও গোনা ইউনিয়নের সেতুবন্ধন। কিন্তু ব্রিজটির দুই পাশের সংযোগ সড়ক ও ব্লক বসানোর কাজ নিম্নমানের হওয়ায় এখন এই বেহাল দশার সৃষ্টি হয়েছে। অতিদ্রুত এটি সংস্কার করা প্রয়োজন।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা প্রকৌশলী শাইদুর রহমান মিঞা বলেন, ব্রিজটি নির্মাণের পর সংস্কার কাজের জন্য যে জামানত ছিলো তা সময় পার হওয়ার কারণে ফেরত দেওয়া হয়েছে। এটা নিয়ে পরিষদে আলোচনা করা হচ্ছে প্রযোজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান তিনি।