রাণীনগরে গভীর নলকূপের পাইপ ভাঙচুরের অভিযোগ

রাণীনগর প্রতিনিধি:
নওগাঁর রাণীনগরে পূর্বশত্রুতার জেরে একটি গভীর নলকূপের পানি সেচের পাইপ লাইন তুলে ভাঙচুর করার অভিযোগ উঠেছে। সম্প্রতি উপজেলার জলকৈ মাঠে মাসুদ রানার গভীর নলকূপে এ ভাঙচুরের ঘটনাটি ঘটে। ফলে নিজের জমিসহ শতাধিক কৃষকের জমিতে পানি সেচ দেওয়া নিয়ে শঙ্কায় পড়েছেন মাসুদ রানা। এ ঘটনায় ভুক্তভোগী মাসুদ রানা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগে জানা গেছে, উপজেলার জলকৈ গ্রামের আলতাফ মোল্লার ছেলে মাসুদ রানা জলকৈ মাঠে একটি গভীর নলকূপ স্থাপন করে দীর্ঘ ১৩ বছর যাবত নিজেরসহ অন্যান্য চাষীদের প্রায় ১শ’ বিঘা জমিতে পানি সেচ দিয়ে আসছেন। মাঠের পূর্বপাশে মাসুদ রানার প্রতিবেশি একই গ্রামের এলাহী বক্স, মেহেদী হাসান ও রমজান আলী মোল্লাসহ আরও কয়েকজন ব্যক্তির নেতৃত্বে আরেকটি গভীর নলকূপ রয়েছে। যা দীর্ঘ বছর যাবত তারাও চালিয়ে আসছে। কিন্তু মাসুদ রানার গভীর নলকূপটি বন্ধ করার জন্য প্রতিপক্ষরা নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এরই জের ধরে মাসুদ রানার সঙ্গে প্রতিবেশীদের দ্বন্দ্ব শুরু হয়। সম্প্রতি ১৬ জুন মাসুদ রানা তার গভীর নলকূপ থেকে প্রায় ৩শ’ গজ উত্তর-পূর্ব দিকে নিজের জমিসহ অন্য কৃষকের জমিতে পানি সেচ দেওয়ার জন্য মাটির নিচ দিয়ে পাইপ সংস্কারের কাজ করছিল। এ সময় অপর গভীর নলকূপ পরিচালনা কমিটির সদস্যরা এসে বাধা প্রদান করেন এবং পাইপ নষ্ট করার হুমকি-ধামকি দেয়। এরপর ২৩ জুন রাতের অন্ধকারে মাসুদ রানার সংস্কার করা প্রায় ৫শ’ ফিট পাইপ লাইন তুলে প্রতিপক্ষরা ভাঙচুর করেন।

ক্ষতিগ্রস্থ গভীর নলকূপের মালিক মাসুদ রানা বলেন, আমার গভীর নলকূপ স্থাপন করার পর থেকেই এলাহী বক্স আমার সঙ্গে দ্বন্দ্ব করে আসছে। আমার নিজের কয়েক বিঘা জমিসহ অন্য কৃষকের পানি সেচ দেওয়ার জন্য মাটির নিচ দিয়ে পাইপ সংস্কারের কাজ করছিলাম। কিন্তু প্রতিপক্ষরা আমার সেচের পাইপ লাইন তুলে ভাঙচুর করেছে। এতে আমার প্রায় ৩ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া চলতি আমন মৌসুমে আমার নিজস্ব ৮ বিঘা জমিসহ শতাধিক কৃষকের জমিতে পানি সেচ দেওয়া নিয়ে এবং চাষাবাদ করা নিয়ে শঙ্কায় রয়েছি। এ ঘটনায় আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য থানায় অভিযোগ দিয়েছি।

এদিকে ভাঙচুরের অভিযোগ অস্বীকার করে অভিযুক্ত মেহেদী হাসান বলেন, পাইপ তুলে ভাঙচুর করার যে অভিযোগ করা হয়েছে তা সম্পন্ন মিথ্যে ও বানোয়াট। বরং মাসুদ জোরপূর্বক আমাদের গভীর নলকূপের এলাকায় পাইপ স্থাপনের কাজ করার সময় আমার বাবা এলাহী বক্স বাধা দিতে গেলে মাসুদ আমার বাবাকে মারপিট করেছে। আমরাও এই মিথ্যে অভিযোগের সুষ্ঠ তদন্ত সাপেক্ষে আইনগত শান্তিপূর্ন সমাধান চাই।

এ বিষয়ে রাণীনগর থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, আমি দুইপক্ষের কাছ থেকে অভিযোগ পেয়েছি। দ্রুতই সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের নিয়ে ঘটনাস্থালে গিয়ে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।