রাজার রোগমুক্তি কামনায় ‘গোলাপি’ থাইল্যান্ড

সিল্কসিটিনিউজ ডেস্ক:

রাজা ভূমিবল আদুলায়েজের রোগমুক্তি কামনায় ‘গোলাপি’ রঙে রঙিন হয়ে উঠেছে থাইল্যান্ড। জ্যোতির্বিদদের মতে, গোলাপি রঙে ‘বিশেষ মঙ্গলময় ক্ষমতা’ রয়েছে, এটি রাজপরিবারের সদস্যদের সুস্বাস্থ্যের প্রতীক।

 

রাজা ভূমিবল এখন ব্যাংককের সিরিরাজ হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ)। তাকে বর্তমানে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসে বাঁচিয়ে রাখা হয়েছে (লাইফ সাপোর্টে)। কোনো উন্নতি লক্ষ্য করা যাচ্ছে না তার স্বাস্থ্যের।

 

এ নিয়ে বুধবার (১২ অক্টোবর) বিবৃতি দিয়েছে রাজপ্রাসাদ। প্রাসাদের পক্ষ থেকে রাজার আরোগ্য কামনায় দেশবাসীর প্রার্থনা কামনা করা হয়।

 

এই খবর ছড়িয়ে পড়তেই রাজধানী ব্যাংককের পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চল থেকে সিরিরাজ হাসপাতালের সামনে জড়ো হতে থাকেন রাজার ভক্ত ও সমর্থকরা। সেখানে এরইমধ্যে জড়ো হওয়া কয়েক হাজার মানুষ পরে এসেছেন রাজার সুস্বাস্থ্যের প্রতীক গোলাপি রং। সিরিরাজ হাসপাতালের সম্মুখ যেন গোলাপি জনসমুদ্রে পরিণত হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, রাজার সুস্বাস্থ্য কামনায় মন্ত্রিপরিষদের অনেক সদস্যও গোলাপী রংয়ের পোশাক পরেছেন। ব্যাংককের সড়কগুলো এখন যেন গোলাপী রঙে রূপ নিয়েছে। পুরো দেশজুড়ে চলছে জনপ্রিয় ও দীর্ঘ ক্ষমতাধারী এ রাজার আরোগ্য কামনায় প্রার্থনা।

 

রাজার আরোগ্য চেয়ে সবাইকে গোলাপি রংয়ের পোশাক পরতে উদ্বুদ্ধ করতে ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালাচ্ছে তরুণদের একটি দল।

 

রাজার রোগমুক্তি কামনায় প্রায় ১১শ’ কিলোমিটার দূরের শহর থেকে ব্যাংককে ছুটে এসেছেন ৬৯ বছর বয়সী ওয়ানা সিরিখেত। তিনি বলেন, রাজার রোগমুক্তি কামনায় আমি প্রতিদিন সিরিরাজ হাসপাতালের প্রার্থনায় যোগ দিচ্ছি। আমি মনে করি লাখো থাই দেশজুড়ে এখন রাজার রোগমুক্তিই কামনা করছে।

 

সিরিরাজ হাসপাতালে স্ত্রীকে নিয়ে এসেছেন ৮০ বছর বয়সী স্যানং সুবানমার্তও। তিনি বলেন, আমি প্রতিদিন হাসপাতালে সম্মানীয় রাজার রোগমুক্তি কামনায় আসি। আমাদের প্রার্থনায় তিনি দ্রুতই সুস্থতা লাভ করবেন।

 

এদিকে, রাজার রোগমুক্তি কামনায় বিশেষ বই খুলেছে রাজপ্রাসাদ। মঙ্গলবার খোলা এ বইয়ে ভূমিবলের সুস্বাস্থ্য কামনা করে স্বাক্ষর করছে দেশটির জনগণ।

 

প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান-ওচা মন্ত্রিপরিষদের সদস্য, সশস্ত্র বাহিনী ও তাদের পরিবারবর্গকে নিয়ে রাজার সুস্বাস্থ্য কামনায় বইটিতে স্বাক্ষর করে এসেছেন।

 

এমনকি রাজাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে শুনে সবরকমের কর্মসূচি বাতিল করেছেন প্রধানমন্ত্রী চ্যান-ওচা।

 

রাজপ্রাসাদ জানায়, রাজা আগে থেকেই হাসপাতালটিতে ভর্তি রয়েছেন। আগামী ৫ ডিসেম্বর ৮৯ বছর পূরণ হবে তার।

 

গত ৯ অক্টোবর রাজপ্রাসাদের পক্ষ থেকে জানানো হয়, রাজার দেহে রক্ত বদল করা হচ্ছে। কিন্তু রক্ত দেওয়ার পর তা আড়াই ঘণ্টার বেশি শরীরে সক্রিয় থাকছে না। তার রক্তচাপও কমে গেছে।

 

১৯৪৬ সালে রাজ সিংহাসনে আরোহন করা ভূমিবল বিশ্বের সবচেয়ে বেশি সময়ের অধিষ্ঠিত রাজা।

সূত্র: বাংলা নিউজ