রাজশাহী-৬: প্রার্থীশুন্য বিএনপি

বাঘা প্রতিনিধি:

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে বিএনপি’র প্রার্থী শেষ পর্যন্ত রইলো না। আবু সাইদ চাঁদের প্রার্থীতা বাতিলের পর এ আসনে বিএনপির দলীয় প্রার্থী হিসেবে নুরুজ্জামান খাঁন মানিককে মনোনয়ন দেয়া হয়। কিন্তু তাঁর প্রার্থীতা চুড়ান্তের বিষয়ে আবেদন করলে নির্বাচন কমিশন শুনানি শেষে বৃহস্পতিবার বিকেলে তার প্রার্থীতা শেষ পর্যন্ত বাতিল করেন। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে বিষয়টি নিশ্চিত করেন বাঘা উপজেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক জাহাঙ্গীর হোসেন।

জানা যায়, রাজশাহী জেলার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাইয়ের দিন আবু সাঈদ চাঁদের প্রার্থীতা বাতিল করেন। পরে তিনি হাইকোটে প্রার্থীতা ফিরিয়ে পাওয়ার জন্য আবেদন করেন। এই আবেদনের প্রেক্ষিতে ২০ ডিসেম্বর হাইকোর্ট তাঁর প্রার্থীতা স্থগিত করেন। কিন্তু তিনি পুনরায় উচ্চ আদালতে আবেদন করলে ২৪ ডিসেম্বর আবারও তাঁর প্রার্থীতা স্থগিত করেন। ফলে আবু সাইদ চাঁদের নির্বাচনে অংশ গ্রহণের সকল পথ বন্ধ হয়ে যায়। তবে সকল জল্পনা কল্পনা শেষে ২৫ ডিসেম্বর নুরুজ্জামান খাঁন মানিককে দলীয় মনোনয়ন দেয়া হয়। বিএনপির মহাসচিব স্বাক্ষরিত একটি চিঠি নির্বাচন কমিশনে মানিককে চূড়ান্ত প্রার্থী হিসেবে ধানের শীষ প্রতীক বরাদ্দ দিতে আহ্বান জানানো হয়। কিন্তু তাঁর বিষয়ে ২৭ ডিসেম্বর নির্বাচন কমিশন শুনানি শেষে প্রার্থীতা শেষ পর্যন্ত বাতিল করেন।

এদিকে আ.লীগের প্রার্থী বর্তমান সাংসদ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিএনপির কোনো প্রার্থী না থাকায় ফুরফুরে মেজাজে নির্বাচনী প্রচার-প্রচারণা করছেন। এ আসনে বিএনপির প্রার্থী না থাকায় আ.লীগের প্রার্থীর বিপরীতে কাউকে সমর্থন দেয়ার বিষয়ে কেন্দ্রীয় কমিটির অপেক্ষায় রয়েছে স্থানীয় বিএনপি।

বাঘা উপজেলা বিএনপির আহবায়ক অধ্যাপক জাহাঙ্গীর হোসেন বলেন, আমাদের কোন প্রার্থী নেই। ফলে আমরা কাউকে ভোট বা সমর্থন দিব না। কেন্দ্রীয়ভাবে সিধান্ত দিলে কাজ করব।

তবে এ বিষয়ে জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক গোলাম মামুন বলেন, রাজশাহী-৬ আসনে বিএনপির কোনো প্রার্থী নেই। তবে আমরা কাকে সমর্থন দিব এ বিষয়ে পরিকল্পনা করে সমর্থন দিব। এ বিষয়ে কেন্দ্রীয়ভাবে এখন পর্যন্ত কোনো সিধান্ত আসেনি।

এ আসনে আ.লীগের প্রার্থী শাহরিয়ার আলম (নৌকা), জাতীয় পার্টির ইকবাল হোসেন (লাঙ্গল), ইসলামী আন্দলোন বাংলাদেশ এর আবদুস সালাম সুরুজ (হাতপাখা) প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

স/শা