রাজশাহী-৫: নাদিম আবু বক্করসহ চারজনের প্রার্থীতা বাতিল

নিজস্ব প্রতিবেদক:

আসন্ন সংসদ নির্বাচনে রাজশাহী-৫ (দুর্গাপুর-পুঠিয়া) আসনে বিএনপির প্রার্থী এ্যাডভোকেট নাদিম মোস্তফা ও আবু বক্করসহ চারজনের প্রার্থীতা বাতিল করা হয়েছে। আজ রোববার যাচাই-বাছাইয়ের দিনে তাদের প্রার্থীতা বাতিল করা হলো।

বাতিলকৃতদের মধ্যে সাবেক এমপি বিএনপি নেতা এ্যাডভোকেট নাদিম মোস্তফা হলফনামায় তথ্য গোপন ও আবু বক্করের বিরুদ্ধে দলের মহাসচিব মীর্জা ফখরুলের স্বাক্ষর জালের অভিযোগে প্রার্থীতা বাতিল করা হয়।এছাড়া আরো দুইজনের মনোনয়ন বাতিল করা হয়। ইসলামী আন্দোলন বাংলাদেশের রুহুল আমিন ও যুবলীগের প্রার্থী ওবায়দুর রহমানের প্রার্থীতা। এ আসনে ১১ জন মনোনয়নপত্র দাখিল করেছিল।

চারজনের বাতিল বাদে প্রার্থীতা বৈধ রইলো সাতজনের। বৈধ প্রার্থীরা হলেন, আ.লীগ মনোনিত প্রার্থী মনসুর রহমান, বিএনপি মনোনিত বিকল্প প্রার্থী নজরুল ইসলাম মন্ডল, বিএনপি মনোনিত অপর আরো এক বিকল্প প্রার্থী মাহমুদা হাবিবা, জাতীয় পার্টি মনোনিত প্রার্থী আবুল হোসেন, জাকের পার্টি মনোনিত প্রার্থী শফিকুল ইসলাম, বিএনএফ মনোনিত প্রার্থী মখলেসুর রহমান ও আ.লীগ বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী তাজুল ইসলাম মোহাম্মদ ফারুক।

সুত্র মতে, বিএনপি নেতা নাদিম মোস্তফার বিরুদ্ধে নাশকতা, জঙ্গিবাদসহ মোট ১১ টি মামলা বিচারাধীন রয়েছে কিন্তু তিনি মনোনয়নপত্রে সেসব উল্লেখ করেননি। এছাড়াও তিনি বেসিক ব্যাংকে ঞ্চণখেলাপি হয়ে আছেন অথচ তিনি হলফনামায় সে তথ্য গোপন করেছেন। এব্যপারে মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীদের সঙ্গে যোগাযোগ করতে তাদের মোবাইলে বার বার ফোন করলেও তারা কেও ফোন রিসিভ করেনি।

এছাড়া রাজশাহী-১ আসনে ১২ জনের মধ্যে বাতিল ৮ জন, রাজশাহী-২ এ ৮ জনে বাতিল ২ জন, রাজশাহী-৩ এ ১০ জনে বাতিল ৫ জন, রাজশাহী-৪ এ ৫ জনে বাতিল ২ জন ও রাজশাহী-৬ আসনে ৭ জনে ২ জনের প্রার্থীতা বাতিল করা হয়েছে।

সবমিলিয়ে বাতিল সর্বমোট বাতিল ২৩ জনের। রাজশাহীর ছয়টি আসনে মনোনয়ন জমা দিয়েছিল ৫৩ জন।

স/শা