‘রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় আর্ন্তজাতিক মানের হবে’

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী অঞ্চলের মানুষের দীর্ঘদিনের কাঙ্খিত স্বপ্ন রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়। আর সেই স্বপ্ন পূরণ করেছেন বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা। প্রথমবারের মতো রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ পেয়ে প্রফেসর ডা. মাসুম হাবিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে দ্রুত এগিয়ে নিতে কাজ করছেন। ইতোমধ্যেই রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।

দ্রুতগতিতে শিক্ষা কার্যক্রম সম্পাদনে বর্তমান ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মাসুম হাবিব অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। শুধুমাত্র রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যলয়কে দেশের মধ্যে সেরা মেডিকেল বিশ্ববিদ্যালয় করাই একমাত্র তার লক্ষ। কারণ উত্তরবঙ্গ উন্নত চিকিৎসাসেবা অনেক পিছিয়ে রয়েছে। এসব অঞ্চলের মানুষ বিশেষ করে ভারতে চিকিৎসামুখী হন। এই ধারা পরিবর্তন করতে চাই রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়। সেই সাথে এই বিশ্ববিদ্যালয়কে কিভাবে আর্ন্তজাতিক মানের মেডিকেল বিশ্ববিদ্যালয় করা যায়, সেজন্যে পরিশ্রম করে যাচ্ছেন তিনি। অল্প খরচে উন্নত সেবা পাবেন বলে ভিসি মাসুম হাবিব দৃঢ় প্রত্যায় ব্যক্ত করেছেন।

ভিসি মাসুম হাবিব এক সাক্ষাতকারে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন এদেশের মানুষের দৌড়গোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়া। এই সবুজ শিক্ষা নগরীতে একটি আন্তর্জাতিক মানের মেডিকেল বিশ্ববিদ্যালয় উপহার দেয়ায় প্রমাণ করে উত্তরবঙ্গের জনগণের প্রতি কতটা তিনি আন্তরিক।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে যে দায়িত্ব দিয়েছেন তা অতি দক্ষতা, সততা ও নিষ্ঠার সাথে পালন করে চলেছি। ভিসি হিসেবে নিয়োগ পাওয়ার পর মেডিকেল বিশ্ববিদ্যালয় করার জন্য জমি অধিগ্রহণের যাবতীয় কাজ শেষ করেছি। ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে রাজশাহী, খুলনা, রংপুর বিভাগের মেডিকেল কলেজের এমবিবিএস, বিডিএস শিক্ষার্থীরা অধিভুক্ত শুরু হয়েছে।

তিনি আরো বলেন, দেশ বিদেশের নামকরা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের আদলে সাজানো হবে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়কে। এখানে নতুন নতুন বিভাগ খোলা হবে। যাতে করে গবেষণা ও উচ্চতর ডিগ্রী করার সুযোগ হয়। শিক্ষার্থীরা উচ্চতর গবেষণার মাধ্যমে রোগ নির্ণয়ে অভাবনীয় সাফল্য অর্জন করতে পারে এই লক্ষ নিয়েই এগিয়ে যাচ্ছেন আরএমইউ এর ভিসি মাসুম হাবিব।

বর্তমানে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয়ের অফিস হিসেবে কার্যক্রম শুরু হয়েছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের অভ্যন্তরে বিভাগীয় কন্টিনিউইং এডুকেশন সেন্টারের (ডিসিইসি)২য় তলা এবং ঢাকার জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট লিয়াঁজো অফিস ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা, গবেষণা,সেবার মান ও সুযোগ-সুবিধা সম্প্রসারণ এবং উন্নয়নের জন্য সরকার রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেয়। এ লক্ষে ২০১৬ সালের ১২মে রাজশাহী ও ”ট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গেজেট প্রকাশিত হয়। ২০১৭ সালের ১০এপ্রিল নিয়োগ দেয়া হয় ভিসি। ৩০ এপ্রিল রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি হিসেবে যোগদান করেন রাজশাহী মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ও রাজশাহীর কৃতি সন্তান ডা. মাসুম হাবিব।

স/আর