রাজশাহীতে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৫৬৮ জন

 নিজস্ব প্রতিবেদক :
রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পাশের হার শতভাগ । চলতি বছরে মোট পরীক্ষার্থী ছিলো এক লাখ  ৪৯ হাজার ৯৭৬ জন। এদিকে জিপিএ-৫ পেয়েছে মোট ২৬ হাজার ৫৬৮ জন।রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মকবুল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তবে তিনি ফলাফল জমা দিতে ঢাকায় অবস্থায় করছেন।
২০২০ শিক্ষাবর্ষে ২৬ হাজার ৫৬৮ জন জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ছাত্রীদের সংখ্যা ১৪ হাজার ৩ জন, ছাত্রের সংখ্যা ১২ হাজার ৫৬৫ জন।

মোট ১লাখ ৪৯ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৮০ হাজার ১২৯ জন ছাত্র এবং ৬৯ হাজার ৮৪৭ জন ছাত্রী।

বিজ্ঞান শাখায় এবার পরীক্ষার্থী ছিলো ৩৯ হাজার ৯৭ জন। যার মধ্যে ছাত্রীর সংখ্যা ১৭ হাজার ৪৮৫ জন এবং ছাত্র ২১ হাজার ৬১২ জন। জিপিএ-৫ পেয়েছেন ১৯ হাজার ৭২১ জন। যদের মধ্যে ছাত্র ১০ হাজার ৯০ জন এবং ছাত্রী ৯ হাজার ৬৩১ জন।

মানবিক শাখায় অংশ নেয় ৯১ হাজার ৭৬৩ জন। যদের মধ্যে ছাত্রী ৪৬ হাজার ১২৭ এবং ছাত্রের সংখ্যা ৪৫ হাজার ৬৩৬ জন। জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৪৫২ জন। যদের মধ্যে ছাত্র ১ হাজার ৭৯১ জন এবং ছাত্রী ৩ হাজার ৬৬১ জন।

ব্যবসায় শাখায় অংশ নেয় ১৯ হাজার ১১৬ জন। যাদের মধ্যে ছাত্র ১২ হাজার ৮৮১ জন এবং ছাত্রী ৬ হাজার ২৩৫ জন। জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৩৯৫ জন। যদের মধ্যে ছাত্র ৬৮৪ জন এবং ছাত্রী ৭১১ জন।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এবার করোনা মহামারির কারণে পরীক্ষার্থীদের নিজনিজ জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলের তুলনামূলক বিশ্লেষণ করে উচ্চমাধ্যমিকের ফল প্রস্তুত করা হয়েছে। এর জন্য আলাদা একটি সফটঅয়ারকে কাজে লাগানো হয়েছে। শিক্ষার্থীদের উচ্চশিক্ষা নিশ্চিতের জন্য ট্রান্সক্রিপ্ট বা মার্কশিট সময়মতো সরবরাহ করা হবে।
উল্রেখ্য এর আগে ২০১৯ সালে রাজশাহী শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে পাশের হার ছিল ৭৬ দশমিক ৩৮ শতাংশ পাশ করেছে। তার আগে ২০১৮ সালে পাশের হার ছিল ৬৬ দশমিক ৫১ শতাংশ। এবার ১ লাখ ৪৮ হাজার ৬৭২ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ১৩ হাজার ৫৫০ কৃতকার্য হয়েছেন। এরমধ্যে ৬ হাজার ৭২৯ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। গতবার যা ছিল ৪ হাজার ১৩৮ জন।
ওই বছর রাজশাহী শিক্ষা বোর্ডের অধিনে ৮টি জেলার মোট ৭৫৮ টি কলেজ অংশ নেয়। ২০১৮ সালে ছিল ৭৫৬টি। এর মধ্যে শতভাগ পাশকৃত কলেজের সংখ্যা ছিল ৩৪টি।