মঙ্গলবার , ১ আগস্ট ২০১৭ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র আর্কাইভ’র আনুষ্ঠানিক কার্যক্রম শুরু

Paris
আগস্ট ১, ২০১৭ ৭:৫৩ অপরাহ্ণ

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. সাজ্জাদ বকুলকে সভাপতি এবং মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মো. ইমরুল কায়েস অনির্বাণকে সাধারণ সম্পাদক করে ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র আর্কাইভ’র (আরইউএফএ) আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করা হয়েছে। মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনের চতুর্থ তলায় রাবি চলচ্চিত্র সংসদের কার্যালয়ে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। এ সময় আগামী দুইবছরের জন্য ফিল্ম আর্কাইভের সাত সদস্যের ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়।

কমিটির অন্যরা হলেন- চলচ্চিত্র সংসদের সহ-সভাপতি নাজমুল ইসলাম, সাধারণ সম্পাদক সাকিবুর রহমান, প্রকাশনা সম্পাদক আল শাহরিয়ার সুমন, সদস্য শম্পা বিশ্বাস, সাব্বিরুল ইসলাম শিমুলকে।

ফিল্ম আর্কাইভ গঠনের প্রেক্ষাপট তুলে ধরে ড. সাজ্জাদ বকুল বলেন, ‘রাবি চলচ্চিত্র সংসদের একটি সহযোগী সংগঠন হিসেবে কয়েক মাস আগে এই আর্কাইভ গড়ে তোলার কাজ শুরু হয়। দেশ-বিদেশের কালজয়ী চলচ্চিত্রসহ সাম্প্রতিক নানা চলচ্চিত্রের সিডি-ডিভিডি-হার্ডড্রাইভ কপি, চলচ্চিত্রবিষয়ক পোস্টার, চলচ্চিত্রবিষয়ক নানা বই, পত্র-পত্রিকা ও জার্নাল এখানে সংরক্ষিত থাকবে। পাশাপাশি এই আর্কাইভে রাজশাহীসহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় স্থানীয়ভাবে নির্মিত চলচ্চিত্রের কপি সংরক্ষিত থাকবে।

তিনি আরও বলেন, ‘ডিজিটাল প্রযুক্তি কাজে লাগিয়ে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় নবীন চলচ্চিত্রকাররা এখন চলচ্চিত্র নির্মাণ করছেন। সংরক্ষণের অভাবে সেগুলো হারাতে বসেছে। ফিল্ম আর্কাইভে সেসব চলচ্চিত্র সংরক্ষণের মাধ্যমে জাতীয় পর্যায়ের চলচ্চিত্র গবেষকদের জন্য উপকরণ সরবরাহ করাও সম্ভব হবে। এ ছাড়াও স্থানীয়ভাবে নির্মিত চলচ্চিত্র আদান-প্রদানের মাধ্যমে নবীন চলচ্চিত্রকর্মীরা নিজেদের মানের উন্নয়ন ঘটাতে পারবেন।’

উত্তরবঙ্গের বিভিন্ন স্থানে নির্মিত চলচ্চিত্রগুলোর কপি আর্কাইভে জমা দিতে এই নাম্বারগুলো ০১৭৫৫৪৯৭৩৬৩, ০১৭০৩৩৭০০৩৭, ০১৭৪৭৭৬৭০৪৫ ব্যবহার করা যাবে।

স/বি

 

সর্বশেষ - রাজশাহীর খবর