রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সপ্তাহব্যাপী অমর একুশে বইমেলা

নিজস্ব প্রতিবেদক, রাবি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে সপ্তাহব্যাপী অমর একুশে বইমেলা। সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় প্রশাসনিক ভবনের সামনে এ মেলার উদ্বোধন করেন ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু। আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত এ মেলা চলবে। বিশ্ববিদ্যালয়ের নবজাগরণ ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছে।

আয়োজক সূত্রে জানা গেছে, ভাষা শহীদ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শহীদ ড. শামসুজ্জোহার স্মরণে এই মেলার আয়োজন করা হয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা চলবে। মেলায় বিভিন্ন লেখকের দেড় হাজারের মতো বইয়ের সংকলন করা হয়েছে। নতুন আরও কিছু বই আনার প্রক্রিয়া চলছে। এই বইমেলা থেকে প্রাপ্ত লভ্যাংশ নবজাগরণ ফাউন্ডেশনের শিক্ষা নিকেতনের কাজে ব্যয় করা হবে। বিশ্ববিদ্যালয়ে এবং রাজশাহী অঞ্চলের শিক্ষার্থীরা যারা লেখালেখি করে তাদের বইগুলো এখানে বিক্রির জন্য সুযোগ দেওয়া হয়েছে।

সকালে উদ্বোধনের পর লোক সমাগম কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেলায় ভিড় বাড়তে থাকে। শিক্ষার্থীদের পাশাপাশি রাজশাহীর বিভিন্ন জায়গা থেকে বইপ্রেমীরা মেলায় আসতে থাকেন।
রাজশাহীর সাগরপাড়া থেকে কলেজ শিক্ষার্থী নীলা আফরোজ বন্ধুদের সঙ্গে মেলায় এসেছেন। বই পড়তে খুব পছন্দ করেন তিনি। কথা হয় নীলার সঙ্গে। তিনি বলেন, ‘পড়ালেখার পাশাপাশি বই পড়ার প্রতি একটা ঝোঁক ছোট থেকেই। সুযোগ পেলেই বই পড়ি। সেই আগ্রহ থেকেই বইমেলায় আসা।’
ফাউন্ডেশনের সভাপতি এনামুল ইসলাম তুহিন বলেন, বই মানুষের জ্ঞানের উৎস আর সেরা বন্ধু, তাই মানুষের জীবনে এর বিকল্প নাই। আর মহান একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির অহঙ্কার। শহীদ ড. শামসুজ্জোহা এবং ভাষা শহীদ সালাম, বরকত, রফিক, জব্বারসহ অনেকে এ মাসে শাহাদত বরণ করেন। তাদের এই মহান আত্মত্যাগের প্রতি সম্মান জানিয়ে এ মেলার আয়োজন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন মাতিন, পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক মনিমুল হক, আইন বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম প্রমুখ।

স/শা