রাজশাহী বিভাগে ২৪ ঘণ্টায় ৬৮৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৮

প্রতিবেদনে বলা হয়েছে, রাজশাহী বিভাগে মঙ্গলবার সকাল আটটা থেকে বুধবার সকাল আটটা পর্যন্ত আরটি-পিসিআর, র‌্যাপিড অ্যান্টিজেন ও জিন-এক্সপার্ট মেশিনে ৩ হাজার ৯৫৭ জনের নমুনা পরীক্ষা হয়েছে। করোনা শনাক্ত হয়েছে ৬৮৫ জনের। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৭ দশমিক ৩১ শতাংশ। আগের ২৪ ঘণ্টায় ৪ হাজার ১৪৪ জনের নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয়েছিল ৭৭১ জনের। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ১৮ দশমিক ৬০ শতাংশ।

নতুন সংক্রমিত ৬৮৫ জনের মধ্যে নাটোরে ১৪৬, রাজশাহীতে ১৪২, সিরাজগঞ্জে ১৩৫, পাবনায় ১২২, বগুড়ায় ৮৭, চাঁপাইনবাবগঞ্জে ৩২, জয়পুরহাটে ১২ ও নওগাঁয় ৯ জন রয়েছেন। এ নিয়ে বিভাগে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮৬ হাজার ৩৫।

চলতি বছর ১ হাজার ছাড়াল মৃত্যু

রাজশাহী বিভাগে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ৮ জন মারা গেছেন। আগের দিন মারা যান ১৭ জন। নতুন মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও বগুড়ায় দুজন করে মারা গেছেন। এ ছাড়া একজন করে মারা গেছেন সিরাজগঞ্জ ও জয়পুরহাট জেলায়। এ নিয়ে বিভাগে মৃত্যুর সংখ্যা ১ হাজার ৩৬৯।

বিভাগের আট জেলায় এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয় বগুড়ায়, ৫৭৫ জনের। দ্বিতীয় সর্বোচ্চ ২৫২ জনের মৃত্যু হয় রাজশাহী জেলায়। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১৪২, নওগাঁয় ১২২, নাটোরে ১২৩, সিরাজগঞ্জে ৭০, জয়পুরহাটে ৫১ ও পাবনায় ৩৪ জনের মৃত্যু হয়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, রাজশাহী বিভাগে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯৩৫ জন। আগের দিন সুস্থ হন ১ হাজার ৮ জন। এ নিয়ে বিভাগে মোট ৬৩ হাজার ২৪৮ জন সুস্থ হয়েছেন। বর্তমানে বিভাগের ৮ জেলার হাসপাতালে ১২ হাজার ৫৯৫ জন চিকিৎসাধীন। তাঁদের মধ্যে ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ১৭২ জন। বিভাগে হাসপাতালের বাইরে বাড়িতে আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন ১০ হাজার ২১০ জন।

গত বছরের ২৬ এপ্রিল রাজশাহী বিভাগে করোনায় প্রথম মৃত্যু হয়। এর মধ্যে গত বছর বিভাগে মোট ৩৬৬ জন মারা যান। আর চলতি বছর এখন পর্যন্ত মারা গেছেন ১ হাজার ৩ জন। এর মধ্যে জুন মাসে মারা যান ৩২৬ জন। মাসভিত্তিক হিসাবে জুলাই মাসে মারা গেছেন সর্বোচ্চ ৪৪৪ জন। অর্থাৎ মোট মৃত্যুর প্রায় ৮০ শতাংশই চলতি বছরের জুন ও জুলাই মাসে। আর আগস্ট মাসের ৪ দিনে মারা গেলেন ৫১ জন।

প্রথম আলো