রাজশাহী বিভাগের ৮ জেলার ৩৯ আসনে ৩৬৭ জন প্রার্থীর মনোনয়নপত্র জমা


নিজস্ব প্রতিবেদক :
এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী বিভাগের ৮ জেলার ৩৯ টি আসনে ৩৬৭জন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করে জমা দিয়েছেন। মনোনয়নপত্র জমা দেয়া প্রার্থীদের মধ্যে আওয়ামী লীগ, জাতীয়পার্টি, ওয়ার্কার্সপার্টি, বিএনএম, জাসদ, বাসদসহ বিভিন্ন দল মনোনিত ছাড়াও স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। নির্বাচন অফিসের দেয়া তথ্যমতে আজ বৃহস্পতিবার এসব প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিয়েছেন।

প্রাপ্ত তথ্য অনুযায়ী বিভাগের রাজশাহী জেলায় ছয়টি আসনে ৫৮ জন, চাঁপাইনবাবগঞ্জে তিনটি আসনে ২৩ জন, নওগাঁয় ছয়টি আসনে ৫৫ জন, নাটোরে চারটি আসনে ৪৩ জন, সিরাজগঞ্জে ছয়টি আসনে জমা ৪৩ জন, পাবনায় ৫টি আসনে ৩৭ জন, বগুড়ায় সাতটি আসনে ৮৯ জন ও জয়পুরহাটে দুটি আসনে ১৯ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

রাজশাহী জেলা প্রশসক ও রিটানিং অফিসার শামীম আহমেদ জানান, ছয়টি আসনে মনোনয়নপত্র উত্তোলন করা হয় ৬৪টি। তবে জমা পড়েছে ৫৮টি মনোনয়নপত্র। এর মধ্যে দুইটি মনোনয়নপত্র জমা পড়েছে অনলাইনে।

নিম্নে রাজশাহী বিভাগের ৮ জেলার এমপি প্রার্থীর মনোনয়নপত্র জমা দেওয়ার তালিকা তুলে ধরা হলো।

রাজশাহী :  রাজশাহীর রিটানিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে ১১টি জমা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন-আওয়ামী লীগের প্রার্থী বর্তমান এমপি ওমর ফারুক চৌধুরী। আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি গোলাম রাব্বানী, জেলা আওয়ামী লীগের সাবেক সহনভাপতি আখতারুজ্জামান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য শাহনেওয়াজ আয়েশা আখতার ও বিএনএমের তানোর উপজেলা সভাপতি শামসুজ্জোহা বাবু, স্বতন্ত্র চিত্র নায়িকা শারমিন আক্তার নিপা মাহিয়া (মাহিয়া মাহি), বশির আহমেদ, আল-সাআদ ও শামসুদ্দিন।

রাজশাহী-২ (সদর) আসনে মনোনয়ন ১৩ জন জমা দিয়েছেন। তাদের মধ্যে রয়েছেন হলেন, আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ আলী কামাল, বর্তমান সংসদ সদস্য ওয়াকার্স পার্টির ফজলে হোসেন বাদশা, জাতীয় পার্টির সাহাবুদ্দিন বাচ্চু, বিএনএমের ফায়সাল মাহমুদ, স্বতন্ত্র আবু রায়হান মাসুদ, জাসদের আব্দুল্লাহ আল মাসুদ, তৃণমুল বিএনপির শামীম এবং গণফ্রন্টের মনিরুজ্জামান।

বুধবার তুলেছেন ৫ জন। তারা হলেন, জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন, স্বতন্ত্র হিসেবে আওয়ামী লীগকর্মী রেজাউনন্নবি আল মামুন, আশরাফুল আলম ফাহিম, কামরুল হাসান ও মহনাগর আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান বাদশা।

রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে ১১ জন জমা দিয়েছেন। তাদের মধ্যে রয়েছেন জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের প্রার্থী আসাদুজ্জামান আসাদ, বিএনএমের একেএম মতিউর রহমান, স্বতন্ত্র শামসুল আলম, জাতীয় পার্টির সাহাবুদ্দিন বাচ্চু। বুধবার তুলেছেন ২ জন। তারা হলেন বর্তমান এমপি ও স্বতন্ত্র প্রার্থী আয়েন উদ্দিন ও আব্দুস সালাম খান।

রাজশাহী-৪ (বাগমারা) মোট ৭ জন জমা দিয়েছেন। তাদের বর্তমান এমপি এনামুল হক, তার স্ত্রী তহুরা হক, আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম আজাদ, স্বতন্ত্র আবু তালেব প্রামাণিক ও বিএনএমের বাবুল হোসেন।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) থেকে ৭ জন জমা দিয়েছেন। তাদের মধ্যে আওয়ামী লীগের বিদ্রোহী রয়েছেন ৪ জন। তারা হলেন স্বতন্ত্র বর্তমান এমপি ও আওয়ামী লীগ নেতা মুনসুর রহমান, আওয়ামী লীগ নেতা আহসানুল হক মাসুদ ও ওবায়দুর রহমান ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হলেন সাবেক এমপি কাজী আব্দুল ওয়াদুদ, জাতীয় পার্টির আবুল হোসেন এবং বিএনএমের শফিকুল ইসলাম স্বতন্ত্র শাহিনুল হক। বুধবার তুলেছেন আরও তিনজন। তারা হলেন, শরিফুল ইসলাম, আলতাফ হোসেন ও মখলেছুর রহমান।

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসন থেকে ৯ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন, বর্তমান এমপি শাহরিয়ার আলম, আওয়ামী লীগের বিদ্রোহী রায়হানুল হক, জাতয়ি পার্টির শামসুদ্দিন রিন্টু, জাকের পার্টির রিপন আলী, বিএনএমের আব্দুস সামাদ ও স্বতন্ত্র ইকবাল হোসেন ও ইশরাফিল বিশ্বাস এবং খায়রুল ইসলাম। সর্বশেষ বুধবার বর্তমান এমপি শাহরিয়ার আলম আবারও তুলেছেন মনোনয়নপত্র। তিনি দুই উপজেলা থেকে দুটি তুললেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে তিনটি আসনে ২৩ জন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করে সবাই দাখিল করেছেন। চাঁপাইনবাবগঞ্জ রিটানিং কর্মকর্তার কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে মনোনয়ন ফরম উত্তোলন করে জমা দিয়েছেন ৯ প্রার্থী। তারা হলেন- নৌকা প্রতীকের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল, স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি গোলাম রাব্বানী (আওয়ামী লীগ), সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম (আওয়ামী লীগ), জাতীয় পার্টির অধ্যাপক আফজাল হোসেন, বিএনএফ মনোনীত নুরুল ইসলাম জেন্টু, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মনোনীত মো. শামসুল হোদা, এনপিপি মনোনীত প্রার্থী আব্দুল হালিম ও জাকের পার্টির মো. আব্দুর রহিম এবং স্বতন্ত্র প্রার্থী মো. শফিকুল ইসলাম।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে মনোনয়ন ফরম সংগ্রহ ও দাখিল করেছেন ৭ জন প্রার্থী। তারা হলেন, নৌকার প্রার্থী ও বর্তমান এমপি মুহা. জিয়াউর রহমান, স্বতন্ত্র প্রার্থী ও সাবেক এমপি গোলাম মোস্তফা বিশ্বাস (আ.লীগ), স্বতন্ত্র প্রার্থী খুরশিদ আলম বাচ্চু (আ.লীগ), বাংলাদেশ কনগ্রেসের আব্দুল্লাহ আল মামুন, জাকের পার্টির মো. মানিক, জাতীয় পার্টির অ্যাড. আব্দুর রশীদ, বিএনএফ মনোনীত প্রার্থী আজিজুর রহমান।

চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে ৭ জন হলেন, নৌকার প্রার্থী ও বর্তমান সাংসদ আব্দুল ওদুদ, জাতীয় পার্টির মোস্তাফিজুর রহমান মুকুল, বিএনএম মনোনীত প্রার্থী মাওলানা আব্দুল মতিন, এনপিপি মো. নাহিদ আহমেদ, স্বতন্ত্র ডা. গোলাম রাব্বানী (আ.লীগ), বিএনএফ মনোনীত কামরুজ্জামান খান ও জাকের পার্টি মনোনীত বাবলু হোসেন।

নওগাঁ : নওগাঁয় ছয়টি আসনে ৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এরমধ্যে নওগাঁ-১ আসন থেকে ৬ জন, নওগাঁ-২ আসন থেকে ৯ জন, নওগাঁ-৩ আসন থেকে ১১ জন, নওগাঁ-৪ আসন থেকে ১০ জন, নওগাঁ-৫ আসন থেকে ৭ জন, নওগাঁ-৬ আসন থেকে ১২ জন।

নাটোর : নাটোর চারটি আসনে ৪৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরমধ্যে নাটোর-১ আসন থেকে ১৪ জন, নাটোর-২ আসন থেকে ৬ জন, নাটোর-৩ আসন থেকে ১২ জন, নাটোর-৪ আসন থেকে ১১ জন।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ ৬টি আসনে ৪৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরমধ্যে  সিরাজগঞ্জ-১ আসন থেকে ৭ জন, সিরাজগঞ্জ-২ আসন থেকে ৫ জন, সিরাজগঞ্জ-৩ আসন থেকে ১১ জন, সিরাজগঞ্জ-৪ আসন থেকে ৪ জন, সিরাজগঞ্জ-৫ আসন থেকে ৭ জন, সিরাজগঞ্জ-৬ আসন থেকে ৯ জন।

পাবনা : পাবনার ৬ টি আসনে ৩৭ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরমধ্যে পাবনা-১ আসন থেকে ৭ জন, পাবনা-২ আসন থেকে ৯ জন, পাবনা-৩ আসন থেকে ৯ জন, পাবনা-৪ আসন থেকে ৬ জন, পাবনা-৫ আসন থেকে ৬ জন।

জয়পুরহাট : জয়পুরহাট দুটি আসন থেকে ১৯ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরমধ্যে জয়পুরহাট-১ আসন থেকে ১০ জন, জয়পুরহাট-২ আসন থেকে ৯ জন।

বগুড়া : বগুড়ার সাতটি আসন থেকে ৮৯জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরমধ্যে বগুড়া-১ আসন থেকে ১২ জন, বগুড়া-২ আসন থেকে ১০ জন, বগুড়া-৩ আসন থেকে ১৬ জন, বগুড়া-৪ আসন থেকে ১০জন, বগুড়া-৫ আসন থেকে ৮ জন, বগুড়া-৬ আসন থেকে ৮ জন, বগুড়া-৭ আসন থেকে ২৫ জন।