রাজশাহী-ঢাকা রুটে বাস চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী-ঢাকা রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। সিরাজগঞ্জ বাস মালিকদের সঙ্গে দ্বন্দ্বের জের ধরে আজ মঙ্গলবার সকাল থেকে এ অবস্থার ‍সৃষ্টি হয়। বাস মালিক শ্রমিক ইউনিয়নের আহ্বায়ক কামাল হোসেন রবি বিয়টি নিশ্চত করেছেন।

অন্যদিকে হানিফ পারিবহন, একতা পরিবহন ও শ্যামলী পরিবহনের বাসগুলো ঢাকার মালিকদের হওয়া সেগুলোর চলাচল স্বাভাবিক রয়েছে।

সূত্রে জানা গছে, সিরাজগঞ্জ বাস, মিনিবাস ও কোচ মালিক সমিতি এবং সিরাজগঞ্জ সড়ক পরিবহন মালিক গ্রুপের দ্বন্দ্বে সিরাজগঞ্জ-রাজশাহী, সিরাজগঞ্জ-পাবনা ও কুষ্টিয়া রুটে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

গতকাল সোমবার সকাল থেকে সিরাজগঞ্জ জেলা বাস, মিনিবাস ও কোচ মালিক সমিতি রাজশাহী রুটে বাস চলাচল বন্ধ ঘোষণা করে। অপরদিকে সিরাজগঞ্জ সড়ক পরিবহন মালিক গ্রুপ পাবনা-কুষ্টিয়া রুটে সিরাজগঞ্জের সব বাস চলাচল বন্ধ করে দেয়। ফলে রাজশাহী-সিরাজগঞ্জ, রাজশাহী-ঢাকা, সিরাজগঞ্জ-পাবনা ও সিরাজগঞ্জ-কুষ্টিয়া, সাতক্ষীরা, যশোর মহাসড়কে বাস চলাচল বন্ধ রয়েছে।

সিরাজগঞ্জ বাস, মিনিবাস ও কোচ মালিক সমিতির সাধারণ সম্পাদক লিটন সরকার বলেন, চাঁদাবাজির উদ্দেশে ১০/১২টি বাস বেশ কিছু লেগুনা ও অ্যাম্বুলেন্স নিয়ে “সিরাজগঞ্জ সড়ক পরিবহন মালিক গ্রুপ” নামে উল্লাপাড়ায় পৃথক একটি সংগঠন করা হয়েছে। ওই সমিতির নামে তারা দীর্ঘদিন ধরে হাটিকুমরুল গোলচত্বর এলাকায় বিভিন্ন যানবাহনে চাঁদাবাজি করে আসছে।

অপরদিকে শ্রম অধিদপ্তরের রেজিস্ট্রেশনপ্রাপ্ত সিরাজগঞ্জ জেলা বাস, মিনিবাস ও কোচ মালিক সমিতি জেলার প্রধান সংগঠন। কিন্তু রাজশাহী মালিক সমিতি জেলা সংগঠনকে গুরুত্ব না দিয়ে উল্লাপাড়ার ভুয়া সংগঠনকে দীর্ঘদিন ধরে গুরুত্ব দিয়ে আসছে। উল্লাপাড়ার একটি গাড়ির কারণে সিরাজগঞ্জ-রাজশাহী রুটের অন্তত ১০/১২টি গাড়ি ভোগান্তির শিকার হচ্ছে। বিষয়টি রাজশাহী মালিক সমিতির নেতৃবৃন্দকে অবহিত করলেও তারা কার্যকরী ব্যবস্থা নেয়নি। এ কারণে সকাল থেকে সিরাজগঞ্জ-রাজশাহী রুটে অনির্দিষ্টকালের জন্য বাস চলাচল বন্ধ করা হয়েছে।

সিরাজগঞ্জ সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি আব্দুস সামাদ বলেন, আমাদের সংগঠন বাণিজ্য মন্ত্রণালয় থেকে রেজিস্ট্রেশন করা। কিন্তু জেলা বাস, মিনিবাস ও কোচ মালিক সমিতি এ সংগঠনকে ভুয়া বলে দাবি করছে। এ কারণেই দ্বন্দ্বের সৃষ্টি হয়েছে।

রাজশাহী বাস ও কোচ মালিক সমিতির সাধারণ সম্পাদক মনজুর রহমান পিটার বলেন, সিরাজগঞ্জ জেলায় বাস মালিকদের দু’টি সংগঠনের দ্বন্দ্বে হয়রানির শিকার।

 

স/আ