রাজশাহী কলেজে মঞ্চস্থ হলো পথনাটক “ইতিহাসের গ্লানি”

নিজস্ব প্রতিবেদক:
‘উদয়ের পথে আমরাও’ স্লোগানকে সামনে রেখে রাজশাহী কলেজ নাট্য সংসদ দ্বিতীয়বারের মত মঞ্চস্থ করল পথ নাটক “ইতিহাসের গ্লানি”। বৃহস্পতিবার বেলা ১২ টায় রবীন্দ্র-নজরুল চত্বরে কলেজের সাংস্কৃতিক সংগঠন ‘রাজশাহী কলেজ নাট্য সংসদ’ নাটকটি মঞ্চস্থ করে।

উল্লেখ্য, ইতিহাসের প্রেক্ষাপটে পথনাটকটিতে সেনাপতি মীর জাফর এর বিশ্বাস ঘটকায় নবাব সিরাজউদ্দোলা করুন পরিনতি, ১৫ আগষ্টের বঙ্গবন্ধুর রক্তক্ষয়ী হত্যাকাণ্ড এবং বর্তমান সময়ের জঙ্গি তৎপরতাসহ সকল ঘটনাবলি বিশেষ ভাবে তুলে ধরা হয়। এর আগে ‘চিকিৎসা সংকট’ নামে একটি পথ নাটক মঞ্চস্থ করে কলেজের এই সাংস্কৃতিক সংগঠনটি।

নুরসাদুল সরকার বাঁধন এর রচনায় নাটকটিতে নির্দেশনা দিয়েছিলেন রাজশাহী কলেজ নাট্য সংসদের প্রাক্তন কর্মী ও ‘বঙ্গবন্ধু সংস্কৃতিক জোট’ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা এর নাট্য সম্পাদক খালিদ হাসান মিলু।

এ সময় উপস্থিত ছিলেন ‘নাট্য সংসদে’র প্রধান পৃষ্ঠপোষক কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান, উপাধ্যক্ষ প্রফেসর আল-ফারুক চৌধুরী, নাট্য সংসদের উপদেষ্টা প্রফেসর আশীষ কুমার সান্যাল, প্রমথ চন্দ্র সরকার সহ বিভিন্ন বিভাগের শিক্ষকমন্ডলীসহ কলেজের শিক্ষার্থীবৃন্দ।

নাটক উপভোগ শেষে কলেজের অধ্যক্ষ মহা. হবিবুর রহমান বলেন, এসব নাটকে মাধ্যমে ইতিহাস ও ইতিহাসের সঠিক ব্যাখ্যা শিক্ষার্থীর জানতে পারবে। তাই অন্য কলেজগুলোর চাইতে রাজশাহী কলেজ এদিক থেকে আরও একধাপ এগিয়ে। এছাড়া তিনি নাট্য সংসদের সকল কর্মী ও দর্শনার্থী শিক্ষার্থীদের অভিনন্দন জানান।
স/শ