রাজশাহী কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:

“সবার জন্য মানসিক স্বাস্থ্য সুরক্ষা এবং ভালো থাকাই হোক বৈশ্বিক অগ্রাধিকার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার (১৭ অক্টোবর) রাজশাহী কলেজ মনোবিজ্ঞান বিভাগ ও বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতি রাজশাহী অঞ্চল যৌথ উদ্যোগে কলেজ মিলনায়তনে “সুখী জীবন যাপন ও মানসিক স্বাস্থ্য” শীর্ষক এক সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে।

আলোচনা সভায় মনোবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক পার্থ সারথি বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহা. আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তব্যে কলেজ অধ্যক্ষ বলেন, মানসিক সমস্যার শেষ পরিনতি আত্মহত্যা, যার পরিমাণ প্রতিনিয়ত বেড়ে চলেছে। পজেটিভ চিন্তার মাধ্যমে নিজে সচেতন হওয়া এবং আমাদের আশপাশের মানুষদের সচেতনতার মাধ্যমে সমস্যাগ্রস্থদের সহচার্য দিয়ে পাশে দাঁড়াতে হবে। উন্নত জাতি গঠনের জন্য দক্ষ ও মজবুত মনের স্বাস্থ্য সম্পূর্ণ মানুষ দরকার। মনোবিজ্ঞানীরা সবাই মিলে কাজ করলে এ সমস্যার সমাধান হবে।

রাজশাহী কলেজ মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মসুদুল হক সিদ্দিকীর সঞ্চালনায় এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্তিত ছিলেন রাজশাহী কলেজর উপাধ্যক্ষ মোহা. অধ্যাপক ওলিউর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের চেয়ারম্যান মোহা. শরিফুল ইসলাম।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী কলেজ মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. তকবীর হাসান এবং স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী কলেজের মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নিতাই কুমার সাহা।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী কলেজ সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক আব্দুলাহ আল মাহমুদ, মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. আজমত আলী ও মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. মঞ্জুর হোসেনসহ অন্যান্য বিভাগের শিক্ষকমন্ডলী।

এর আগে সকাল ১০টায় মানসিক স্বাস্থ্য সচেতনতায় কলেজ ক্যাম্পাসে একটি র্যাালি বের হয়।

জি/আর