রাজশাহী অগ্রণী স্কুল ও কলেজে চলচ্চিত্র সংসদের আনুষ্ঠানিক উদ্বোধন শনিবার

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীর রুয়েট চত্বরে অবস্থিত ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ে গত বছর শেষের দিকে গঠিত হয় স্কুল-পর্যায়ে দেশের প্রথম চলচ্চিত্র সংসদ। আগামীকাল শনিবার সকালে ‘অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয় চলচ্চিত্র সংসদ’ নামের এই সংসদের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন দেশে শিশু চলচ্চিত্র সংসদের পথিকৃৎ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম।

রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সহযোগিতায় শনিবার বেলা সাড়ে ১১ টায় অগ্রণী স্কুলের আঙিনায় অনুষ্ঠিতব্য এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-এর উপাচার্য প্রফেসর ড. মোহা. রফিকুল আলম বেগ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চিলড্রেন্স ফিল্ম সোসাইটি, বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক মুনিরা মোরশেদ মুন্নী, রুয়েট এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শহীদ উজ জামান, অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের গভর্নিং বডির সভাপতি মো. মোশারফ হোসেন বাচ্চু, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. আশীয়ারা খাতুন, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি, রাজশাহীর সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন মাসুদ।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ‘অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয় চলচ্চিত্র সংসদ’-এর প্রতিষ্ঠাতা, এই স্কুলের সাবেক শিক্ষার্থী ও বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক, রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের প্রতিষ্ঠাতা, চলচ্চিত্রনির্মাতা ড. সাজ্জাদ বকুল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. সাইফুল হক।

এদিন এই চলচ্চিত্র সংসদের উদ্যোগে তিনমাস মেয়াদী চলচ্চিত্র নির্মাণ কর্মশালারও উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে মোরশেদুল ইসলাম পরিচালিত শিশুতোষ চলচ্চিত্র ‘আঁখি ও তার বন্ধুরা’ প্রদর্শিত হবে।

শিশু-কিশোরদের মধ্যে সুস্থ ও সৃজনশীল চলচ্চিত্রবোধ তৈরিসহ চলচ্চিত্র নির্মাণে তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের উদ্দেশ্যে ২০১৭ সালের ১৯ আগস্ট ‘অগ্রণী বিদ্যালয় ও মহাবিদ্যালয় চলচ্চিত্র সংসদ’ নামের এই চলচ্চিত্র সংসদ গঠিত হয়। ‘রূপালী ফ্রেমে সোনালী দিনের স্বপ্ন’- স্লোগানকে সামনে রেখে প্রতিষ্ঠার পর থেকেই স্কুলের ক্লাসরুমে সাপ্তাহিক চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে যাচ্ছে এই চলচ্চিত্র সংসদ। উদ্বোধনী অনুষ্ঠানের পর কার্যক্রম আরো গতিশীল হবে বলে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করছেন।

স/শ