রাজশাহীর বাজারে হাঁফসেঞ্চুরি পূর্ণ করলো আলু

 

নিজস্ব প্রতিবেদক :

নিত্যপ্রয়োজনীয় সবজির পর এবার রাজশাহীর বাজারগুলোতে আলুর দাম হাঁফসেঞ্চুরি পূর্ণ করলো ।

মাত্র এক সপ্তাহে আগেই রাজশাহীর বাজারে ৩৫ থেকে ৪০ টাকা কেজিতে আলু বিক্রি হলেও বর্তমানে তা  মহানগরীর বাজারগুলোতে বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে।

জানা গেছে, গত এক মাস আগে থেকে রাজশাহী মহানগর বাজারগুলোতে নিত্য প্রয়োজনীয় আলু প্রতি কেজিতে ২৫ থেকে ২৮ টাকায় বিক্রি হয়। এরপর ৩০ ও পরে মাত্র দুই সপ্তাহের ব্যবধানে ২০ টাকা কেজিতে উঠে। এর আগে এতো টাকা দরে  কখনো আলু বিক্রি হয়নি বলে জানান ক্রেতা-বিক্রেতারা।

এদিকে, গত সপ্তাহের তুলনায় আলুর দাম কেজিতে ১০টাকা বাড়ায়  ক্রেতাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। যা সাধারণ ও মধ্য আয়ের মানুষের নাভিশ্বাস উঠে যায়।

এছাড়া  শনিবার বাজারে মাছ ও মাংস আগের মতোই স্থিতিশীল থাকলেও সবজির দাম ছিল বাড়তি। পটল গত সপ্তাহে ৫০ টাকা কেজি থাকলেও শনিবার ছিল ৬০ টাকা। বেগুনেরও কেজিতে ১০ টাকা বেড়ে ৭০ টাকায়,  ঢেঁড়সের দাম বেড়ে ৫০ টাকায় উঠেছে। এছাড়া করলা, কচু ও মুলার দাম গত সম্পাহের চেয়ে ৫ থেকে ১০ টাকা বাড়তিতে ৭০ টাকা, ৪০ টাকা ও ৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। কয়েকদিন আগের ৪০ টাকার শসার দাম বেড়ে ৬০ টাকায় উঠেছে, পেঁপের দাম কেজি প্রতি ৫ টাকা বেড়ে ৪০ টাকায় বিক্রি হয়েছে।

এছাড়া ঝিঙ্গার দাম কেজিতে ১০ টাকা বেড়ে ৪০ টাকায় উঠেছে। বরবটির দাম কেজিতে ২০ টাকা বেড়ে ৬০ টাকায় উঠেছে। গত সপ্তাহে কাচাঁমরিচের কেজি ২০০ টাকা থাকলেও এখন ৪০ টাকা বেড়ে প্রতিকেজি ২৪০ টাকায় বিক্রি হচ্ছে।

লাফিয়ে লাফিয়ে দাম বাড়ছে পেঁয়াজের। দেশী পেঁয়াজ গত সপ্তাহে ৭০ থেকে ৭৫ টাকায় পাওয়া গেলেও  এখন হয়েছে কেজিপ্রতি ৮০ টাকা। দেশি পেঁয়াজের পাশাপাশি দাম বেড়েছে ভারতীয় পেঁয়াজেরও। গত সপ্তাহে কেজিপ্রতি ৭৫ টাকা থাকলেও এখন কেজি প্রতি ৮০ থেকে ৮৫ টাকায় বিক্রি হচ্ছে।

এবার বছর ধরেই সবজির বাজারে ঊর্ধ্বগতি ছিল। আলুর দাম লাগামহীনভাবে বেড়ে যাওয়ার আগেই বাজার নিয়ন্ত্রণের দাবি জানিয়েছেন ক্রেতারা।

স/আ.মি/ অ