রাজশাহীর বরেন্দ্র অঞ্চলে পানির হাহাকারে বিষপানে আদিবাসী কৃষকের আত্মহত্যা!

প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর গোদাগাড়ীতে ধানী জমিতে পানি না পাওয়ায় রাগে-ক্ষোভে বিষপান করে আদিবাসী এক কৃষক আত্মহত্যা করেছেন।  দুই কৃষক বিষপান করেছেন বলে অভিযোগ উঠেছে। আরেক কৃষক বিষপান করে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।

নিহত কৃষকের নাম অভিনাথ মার্ডি (৩০) নিহত অভিনাথ নিমঘুটু গ্রামের বাবু চাঁদ মার্ডির ছেলে। নিহত অভিনাথের চাচাতো ভাই রবি মার্ডিকে (৩২) রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ মার্চ) সকালে এই ঘটনার খবর পেয়ে গোদাগাড়ী থানার পুলিশ ঘটনাস্থলে যায়।

এর আগে, বুধবার (২৩ মার্চ) রাতে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের নবাইবটতলা গ্রামে এই ঘটনা ঘটে।

ওই পরিবারের বরাত দিয়ে স্থানীয়রা বলছেন, অভিনাথ উপজেলার ঈশ্বরীপুর মাঠে ধানের জমিতে পানি দেওয়ার জন্য বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) ডিপ অপারেটর শাখাওয়াতের কাছে ১২ দিন ধরে ঘুরছিলেন। কিন্তু তাকে পানির জন্য সিরিয়াল দেওয়া হয়নি। এরইমধ্যে পানি শুকিয়ে ধানী জমি বিবর্ণ হতে থাকে। সর্বশেষ বুধবার আবারও ডিপ অপারেটরের কাছে পানির জন্য যান অভিনাথ ও রবি। কিন্তু সিরিয়াল না পেয়ে তারা এক সঙ্গে বিষ পান করেন।

তবে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) ডিপ টিউবওয়েল অপারেটর শাখাওয়াত হোসেন বলেন, এই অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। ওই দুই কৃষককে পানির জন্য সিরিয়াল দেওয়া হয়নি বলে যে অভিযোগ করা হচ্ছে তা সত্য নয়। কারণ ঘটনার একদিন আগেই মঙ্গলবার (২২ মার্চ) তাদের জমিতে পানি দেওয়া হয়েছে। তার প্রমাণও রয়েছে।

তার দাবি- গোদাগাড়ী উপজেলার ইশ্বরীপুরে বিএমডিএর ২নং ডিপ টিউবওয়েলের অধীনে ২৬৫ বিঘা জমি রয়েছে। সেখানে একটি ডিপ টিউবওয়েল সাহায্যেই সেচের পানি বরাদ্দ দেওয়া হয়। বিএমডিএর এই ইশ্বরীপুর-২ ডিপ টিউবওয়েল ছাড়া আশপাশের গ্রামে আর কোনো টিউবওয়েল নেই। এর আওতায় প্রায় ২০০ জন কৃষক রয়েছেন। সবাইকে পর্যায়ক্রমে একদিন করে সেচের পানি দেওয়া হয়। ইচ্ছে থাকলেও একজন পরপর দু’দিন তার জমিতে পানি নেওয়ার সুযোগ পান না। আর একই জমিতে পরপর দু’দিন সেচের প্রয়োজনও পড়েনা।

জানতে চাইলে রাজশাহীর গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম বলেন, ‘ঘটনার খবর পেয়ে সকালেই আমি ঘটনাস্থলে যাই। আসলে জমিতে পানি না পেয়ে একজন লোক এভাবে আত্মহত্যা করতে পারে তা বিশ^াসযোগ্য নয়। বিষয়টি আমরা তদন্ত করে দেখছি। এছাড়া বিষপানে আরও একজন অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। তিনি সুস্থ হলে আমরা তার জবানবন্দি নিবো। আপাতত থানায় একটি অপমৃত্যর (ইউডি) মামলা হয়েছে। পরবর্তীতে নিহতের পরিবারের ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে পরবর্তীতে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

জি/আর