শুক্রবার , ৩০ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাজশাহীর পদ্মার পানির উচ্চতা বৃদ্ধি পেয়ে আবার কমেছে

Paris
আগস্ট ৩০, ২০২৪ ২:২৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

ভারতের মুর্শিদাবাদ ও মালদহ জেলার গঙ্গা নদীতে অবস্থিত ফারাক্কা বাঁধের সব গেট খুলে দেওয় হয় সোমবার (২৬ আগস্ট)। টানা ৭২ ঘণ্টা পর পানি বৃদ্ধি পেয়েছিল ৪ সেন্টিমিটার। ১২ ঘণ্টা পর আবারও কমেছে।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তথ্যমতে, গত সোমবার বিকাল ৩টায় পদ্মা নদীর রাজশাহী পয়েন্টে পানির উচ্চতা ছিল ১৬ দশমিক ৩০ মিটার। ওইদিন সন্ধ্যা ৬টার দিকেও ছিল একই উচ্চতা। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় পানির উচ্চতা পাওয়া যায় ১৬ দশমিক ৩৪ মিটার। ১২ ঘণ্টা না যেতেই আবার কমেছে পানির উচ্চতা। শুক্রবার ভোর ৬টা ও সকাল ৯টাতে পানির উচ্চতা পাওয়া গেছে ১৬ দশমিক ৩১ মিটার।

এখানে পানির বিপদসীমা ১৮ দশমিক ৫০ মিটার। ফলে পদ্মার পানি বিপৎসীমার ২ দশমিক ১৯ মিটার নিচে আছে। তবে পাউবো বলছে এই এলাকায় বন্যা হওয়ার সম্ভাবনা নেই।

রাজশাহী পাউবোর পানির উচ্চতা পরিমাপকারী এনামুল হক বলেন, রাজশাহী নগরীর বড়কুঠি পয়েন্টে পাঁচবার পানির উচ্চতা পরিমাপ করা হয়। সকাল ৬টা, সকাল ৯টা দুপুর ১২টা বিকাল ৩টা ও সন্ধ্যা ৬টায়। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় পানির উচ্চতা পাওয়া গেছে ১৬ দশমিক ৩৪ মিটার। শুক্রবার তা
৩ সেন্টিমিটার কমেছে। সকাল ৯টার দিকেও ১৬ দশমিক ৩১ মিটার পাওয়া যায়।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুর বলেন, প্রতিবছর ফারাক্কার সব গেট খুলে দেওয়া হয়। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। পদ্মার প্রবেশ মুখ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঙখা পয়েন্টেও পানির উচ্চতা বৃদ্ধি পায়নি। সেখানে বিপৎসীমা ২২ দশমিক ৫ মিটার। পানির উচ্চতা পাওয়া যাচ্ছে ২০ দশমিক ৫০ মিটার।

সর্বশেষ - রাজশাহীর খবর