রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি সংস্কারে সাত দফা দাবি

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘির সংস্কার ও উন্নয়নের সাত দফা দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো জেলা আওয়ামীলীগের উপ-দপ্তর সম্পাদক শরিফুল ইসমাম ও মহানগর ছাত্রদলের দপ্তর সম্পাদক মাহমুদ মোর্শেদ সম্মিলিত ভাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ দাবি জানান।

আজ সোমবার বেলা ১১টায় নগরীর ওয়ারিসান রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ১২ নং ওয়ার্ড কাউন্সিলর শরিফুল েইসলাম বাবু। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী সাহেব বাজার ব্যবসায়ী ঐক্য পরিষদের সভাপতি ও চেম্বার অফ কমার্সের সাবেক পরিচালক হারুনুর রশিদ।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন,” উপস্থাপিত দাবী মাথায় রেখে অচিরেই সিটি সেন্টার প্রকল্পটির অধিনে  সোনাদীঘি সংস্কার করে এটিকে পর্যটন কেন্দ্রেপরিণত করা হবে।”

প্রধান বক্তা তার বক্তব্যে বলেন,”সোনাদীঘির পানি ছিল এক সময় সুপেয়, কিন্তু বর্তমানে ঠিক উল্টো, সোনাদীঘি সংস্কার হলে এলাকাবাসীসহ আশেপাশের ব্যবসায়ীরা উপকৃত হবে”।

সংবাদ সম্মেলনে এক লিখিত বক্তব্যে আয়োজকবৃন্দ বলেন, সোনাদিঘীর আশেপাশে রাজশাহী সিটি করপোরেশনের ৯ নং, ১১ নং ও ১২ নং ওয়ার্ড ওয়ার্ডেরপ্রায় ২০০০ অধিবাসীর বাস। কিন্ত সংস্কারের ও সচেতনার অভাবে ড্রেনেজ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রতিনিয়ত। আশেপাশের বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠানের ময়লা আবর্জনা ফেলার কারণে সোনাদিঘীর পানি নিয়মিত দূষণের শিকার হচ্ছে।

এমতাবস্থায় আমরা রাজশাহীর দায়িত্বশীল নাগরিক হিসেবে, সংশ্লিষ্ট জনপ্রতিনিধি সহ সকলের মতামত গ্রহণের উদ্যোগ গ্রহণ করি এবং গণস্বাক্ষর অভিযান করে এ পর্যন্ত ২৩৪ টি স্বাক্ষর সংগ্রহ করেছি এবং সমস্যার বিবরণ উল্লেখসহ সমাধানে পদক্ষেপ গ্রহন করার জন্য রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র বরাবর গত ২০ সেপ্টেম্বর আবেদনপত্র জমা দিয়েছি।

সাংবাদিক সম্মেলনের মাধ্যমে ঐতিহ্যবাহী সোনাদীঘি সংস্কার এবং সংরক্ষনে নিম্নোক্ত দাবীগুলি তুলে ধরা হয়।

দিঘীর পাড় নির্মাণ-সংস্কার করতে হবে।
দিঘীর পানি পরিষ্কার করতে হবে।
দিঘীর বর্জ্য অপসারণ করতে হবে।
দিঘীর আশেপাশে ব্যবসা-প্রতিষ্ঠানের বর্জ্য ফেলা নিষিদ্ধ করতে হবে।
দিঘী সংলগ্ন ড্রেনেজ ব্যবস্থা উন্নয়ন করতে হবে।
মাদক সেবীদের আড্ডা বন্ধ করতে হবে।
দ্রুত ”সিটি সেন্টার প্রকল্পের” সাথে সোনাদিঘী উন্নয়ন সংস্কারের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিশেষ অতিথি হিসাবে ছিলেন,ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলোর, নাজমুল হক ডিকেন, রোকশানা চপলা,  কৃষ্ণা দেবী, গুলশান আরামমতা, তৌহিদ দুর্লভ।

স/অ