রাজশাহীতে ৯ মাসে ১২৭ জনের আত্মহত্যা

শাহিনুল ইসলাম আশিক:
আত্মহত্যা যেন সহজলভ্য হয়ে গেছে। একটু কোন কিছু হলে মানুষ আত্মহত্যার দিকে ঝুঁকে পরে। যারা আত্মহত্যা করছেন তাদের মধ্যে বেশি কিশোর-কিশোরীর সংখ্যা। এদের মধ্যে প্রাপ্ত বয়স্কও রয়েছেন।

আত্মহত্যার কারণগুলোর মধ্যে রয়েছে, পারিবারিক নির্যাতন, কলহ, শারীরিক ও মানসিক নির্যাতন, পরীক্ষা ও প্রেমে ব্যর্থতা, দারিদ্র্য, বেকারত্ব, প্রাত্যহিক জীবনের অস্থিরতা, নৈতিক অবক্ষয়, মাদক ইত্যাদি কারণে মানুষ আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন।

index

শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহান জলির রাবির জুবেরী ভবনের নিজ কক্ষে আত্মহত্যা করেন। জলি তার আত্মহত্যার সুইসাইড নোট রেখে যান। তার রামকের ডাক্তার জানায় বিষকক্রিয়া তার মৃত্যু হয়েছে। পরে রাজশাহীর মতিহার থানায় তার ভাই রতন বাদি হয়ে একটি অাত্মহত্যা প্ররোচনা মামলা করেন।

শুধু তাই নয়, সংসারে অশান্তি, সামাজিক অবক্ষয়, পরকিয়া, স্বামী-স্ত্রীর মধ্যে মনোমালিন্য, যৌতুকের কারণে জগড়াবিবাদ, পিতা-মাতা ও ছেলে-মেয়েদের মধ্যে মনোমালিন্য, পরীক্ষায় ব্যর্থতা হয়ে, দীর্ঘস্থয়ী রোগ যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া, প্রেম-বিরহ, মিথ্যা অভিনয়ের ফাঁদে পড়া, ব্যবসায় বারে বারে ব্যর্থ হওয়া, শত্রুর কাছে ধরা না দেয়া ইত্যাদি করণেও মানুষ আত্মহত্যা করেন।

images0125
রাজশাহী মেডিকেল কলেজ রামেক হাসপাতালের তথ্য মতে এ বছরের গত ৯ মাসে  রাজশাহীতে আত্মহত্যা করেছেন ১২৭ জন। এর মধ্যে বিষপানে আত্মহত্যা ১১৩ জন ও গলায়ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন ১৪ জন। তাছাড়া রামেকের বাইরে বিভিন্ন থানার অাওতায় আরো অনেকেই রয়েছেন।

রামেক হাসপাতালের তথ্য কেন্দ্রের ইনচার্জ নাজিম উদ্দীন এ তথ্য নিশ্চিত করেছন। তিনি বলেন, এদের মধ্যে আত্মহত্যার চেষ্টা করে আহত অবস্থায় স্বজনরা অনেকে মৃত অবস্থায় নিয়ে এসেছেন। আবার কারো এখানে এসে মৃত্যু হয়েছে। এর মধ্যে বিষপান ও গ্যাস ট্যাবলেট খেয়ে আত্মহত্যা করেছেন বেশি।

রামেকের তথ্য মতে, এ বছরের বিষপানে আত্মহত্যা করেছেন ১১৩জন। এর মধ্যে জানুয়ারি মাসে ১৪ জন, ফেব্রুয়ারিতে ১০জন, মার্চ ১১জন, এপ্রিলে ৯জন, মে মাসে ১৩ জন, জুনে ১১জন, জুলাই মাসে ২১ জন, আগস্ট মাসে ১৪ জন, সেপ্টেম্বর মাসের এই দশ দিনে বিষপান করে আত্মহত্যা করেছেন ১০ জন।
dead-220160515064143
এদিকে, এই বছরে গলায়ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন ১৪জন। এর মধ্যে জানুয়ারি মাসে ১ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, মার্চ ১জন, এপ্রিলে ২জন, মে মাসে ৩ জন, জুনে ১জন, জুলাই মাসে ১ জন, আগস্ট মাসে ১ জন, সেপ্টেম্বর মাসের এই দশ দিনে গলায়ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন ১ জন।

গত কয়েকদিন আগের জাতীয় অনলাইনে প্রকাশিত তথ্য নিচে তুলে ধরা হলো:

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও পুলিশ সদর দফতরের পরিসংখ্যান থেকে জানা যায়, বাংলাদেশে ২০১৪ সালে ১১ হাজার ৯৪ জন, ২০১৩ সালে ১০ হাজার ১২৯ জন, ২০১২ সলে ১০ হাজার ১৬৭ জন, ২০১১ সালে ১০ হাজার ৩২৩ জন এবং ২০১০ সালে ১০ হাজার ৭৮৮ জন আত্মহত্যা করেছেন। অপরদিকে, বিশ্বে প্রতিবছর আত্মহত্যা করেন ১০ লাখেরও বেশি মানুষ।

images
বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, আত্মহত্যা প্রবণতার ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান বিশ্বে দশম। বাংলাদেশে গত সাত বছরে ৭৩ হাজার ৩৮৯ জন আত্মহত্যা করেছেন।

 

 

বিশ্বস্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ পুলিশ সদর দফতর অনুযায়ী, আত্মহত্যাকারীদের বেশিরভাগেরই বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে।

স/আ