রাজশাহীতে ৯২ মিলিমিটার বৃষ্টিপাত, ভারি বর্ষণের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীতে আজ বৃহস্পতিবার (১ জুলাই) ভোর থেকেই ঝরেছে অবিরাম বৃষ্টি। গরমের প্রতাপ দমিয়ে পদ্মাপাড়ে ফিরিয়েছে স্বস্তি। তবে সেই স্বস্তি ভারি বর্ষণের রুপ ধারন করতে পারে। যা আগামী দু’দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার ভোররাত ৩টা থেকে রাজশাহীতে বৃষ্টি শুরু হয়। দুপুর ২টা পর্যন্ত ৯২ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। দুপুর ২টার দিকে আবারো নগরীতে বৃষ্টিপাত থেমে আসে। তবে আকাশ এখনো মেঘলা রয়েছে। তাই ফের বর্ষণের সম্ভাবনা রয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক দেবল কুমার মৈত্র  জানান- রাত তিনটা ২০ মিনিট থেকে বৃষ্টি শুরু হয়ে সকাল ৬ টা পর্যন্ত ৩ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়। এছাড়া সকাল ৬টা থেকে দুপুর দুইটা পর্যন্ত ৮৮ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা এ মধ্য আষাঢ়ে রাজশাহীতে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

আবহাওয়া অফিসের হিসাবে, ২৪ ঘণ্টায় ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি হলে তাকে অতি ভারি বর্ষণ বলা হয়। বৃহস্পতিবার রাজশাহীতে এই ধরণের বৃষ্টিই হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

এদিকে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সারা দেশে থেমে থেমে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে একাধিক স্থানে ভারি বর্ষণ হতে পারে। যা আগামী ৩ জুলাই পর্যন্ত হতে পারে। এরপর কিছুটা কমলেও বৃষ্টি হবে সাড়া মাসজুড়েই। তবে তা হবে থেমে থেমে কোথাও হালকা কোথাও মাঝারি।

অপরদিকে, সরকার ঘোষিত ‘কঠোর লকডাউনের’ প্রথম দিনই রাজশাহীতে ভারি বর্ষণ হওয়ায় শহরের প্রধান প্রধান সড়ক আজ এমনিতেই ফাঁকা হয়ে পড়েছে।

‘কঠোর লকডাউন’ কার্যকরে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সকাল থেকে তৎপর আছেন। কিন্তু বৃষ্টির কারণে লোকজন বাইরে বের না হওয়ায় তাদের কোনো বেগ পেতে হয়নি। তবে দুপুরের পর থেকে আর বৃষ্টি হয়নি। ফলে বিকেলে কোনো কোনো এলাকার সড়কে আবারও সাধারণ মানুষের আনাগোনা দেখা গেছে।

যদিও শেষ পর্যন্ত তাদের বাড়িতে ফিরে যেতে বাধ্য করেছে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরিস্থিতি সকালের মতোই রাখতে বিকেলে গলিপথগুলোতেও ছিল সেনাবাহিনী-বিজিবির টহল। প্রবেশমুখে ছিল পুলিশের চেকপোস্ট।

 

আরো পড়ুন …বৃষ্টির এক ঝলকেই রাজশাহীতে হাঁটু পানি

স/অ