রাজশাহীতে ৬৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, ফাঁকা হয়ে পড়েছে সড়ক

নিজস্ব প্রতিবেদক:

প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’র প্রভাবে রাজশাহীতে বর্ষণ চলছেই। কখনো গুঁড়ি গুঁড়ি কখনো বা মুষলধারে, থেমে থেমে বৃষ্টি হচ্ছে মহানগরীসহ এর আশপাশের এলাকায়। সাথে বয়ে চলেছে দমকা হাওয়া।

শুক্রবার (০৩ মে) সকাল ১০টা থেকে শনিবার (০৪ মে) সকাল ১০টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে ৬৬ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এদিকে, টানা বর্ষণের কারণে রাজশাহী মহানগরীর প্রধান প্রধান সড়কসমূহ এখন ফাঁকা হয়ে পড়েছে। ঘূর্ণিঝড় ‘ফণী’র আতঙ্কে সকাল থেকে রাজশাহীর মানুষজন দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান খোলেননি। বর্তমান সড়কের নামমাত্র যানবাহন চলাচল করছে। শিরোইল বাস টার্মিনাল থেকে সকাল থেকে যথা সময়ে ঢাকা উদ্দেশ্যে যাত্রীবাহী কোচগুলো নির্ধারিত সময়েই ছেড়ে যাচ্ছে। রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে নিয়মিত রুটের ট্রেনগুলোও যথা সময়ে ছেড়ে গেছে ।

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয় শুক্রবার (৩ মে) সকাল ১০টা ৫ মিনিট থেকে। এতে প্রায় দু’সপ্তাহেরও বেশি সময় ধরে রাজশাহীতে চলমান দাবদাহ প্রশমিত হয়। তবে বৃষ্টির কারণে অনেক এলাকায় বিদ্যুৎ না থাকায় দেখা দিয়েছে নতুন দুর্ভোগ। এর ওপর ভুক্তভোগীরা মহানগরীর বিদ্যুৎ অভিযোগ কেন্দ্রে ফোন করেও কাউকে পাচ্ছেন না। ও প্রান্তে থাকা ফোনটির রিসিভার তুলে রাখা হয়েছে। ফলে এ প্রান্ত থেকে ভুক্তভোগীরা অভিযোগ কেন্দ্রের ফোনটি সবসময় ব্যস্তই পাচ্ছেন। এ নিয়ে মহানগরীর সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। রাজশাহীর ওপর দিয়ে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ‘ফণী’ অতিক্রম করার সময় বড় দুর্যোগ হলে কি অবস্থা দাঁড়াবে? তা নিয়ে এখনই নানান শঙ্কা ও উৎকণ্ঠা দেখা দিয়েছে নগরবাসীর মধ্যে।

এদিকে, ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় এরই মধ্যে রাজশাহীতে সতর্কাবস্থা জারি করা হয়েছে। পাশাপাশি পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সকল সরকারি ও আধা সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনার জন্য দুইটি আলাদা কন্ট্রোল রুম খোলা হয়েছে।

বর্তমানে রাজশাহীর দিকে এগিয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী। শেষ পর্যন্ত এর গতিপথ ঠিক থাকলে ঘূর্ণিঝড় ফণী পরে সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, নড়াইল ও ঝিনাইদহ হয়ে সারা দেশে ছড়িয়ে পড়বে। এর পর রাজশাহী ও রংপুর হয়ে বাংলাদেশ অতিক্রম করার কথা রয়েছে। এ সময় ঝড়ের গতিবেগ হবে ১০০-১২০ কিলোমিটার। রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাজীব খান জানান, শুক্রবার সকাল ১০টা ০৫ মিনিট থেকে রাজশাহীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। মাঝে মাঝে বয়ে যাচ্ছে দমকা হাওয়া। ঘূর্ণিঝড় ‘ফণী’র প্রভাবে রাজশাহী মহানগরী ও এর আশপাশের এলাকায় এই বর্ষণ চলছে। থেমে থেমে তা অব্যাহত রয়েছে। শুক্রবার সকাল ১০টা ০৫ মিনিট থেকে শনিবার সকাল ১০টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজশাহীতে ৬৬ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।