রাজশাহীতে ৬২ জনের বিরুদ্ধে মামলা, জরিমানা প্রায় ৫২ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে লকডাউনের তৃতীয়দিন রোববার (২৫ জুলাই) স্বাস্থ্যবিধি না মানায় ৬২ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এ সময়ে জরিমানা করা হয়েছে ৫১ হাজার ১৫০ টাকা। রাজশাহী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কাউছার হামিদ রোববার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে রোববার সকাল থেকে রাজশাহী নগরী ও উপজেলা গুলোতে এই জমিমানা করা হয়। এর মধ্যে নগরীতে ২২ টি মামলায় ২৩ হাজার ৭০০ শত টাকা জরিমানা করা হয়। আর জেলার উপজেলা গুলোতে ৪০ টি মামলায় ২৭ হাজার ৪৫০ টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে স্বাস্থ্যবিধি না মানায় একজনকে কারাদন্ড দেয়া হয়েছে। এর মধ্যে জেলায় সবচেয়ে বেশি জরিমানা করা হয়েছে চারঘাট উপজেলায় এই উপজেলায় মোট ৭ টি মামলায় ১৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। এরপর পুঠিয়া উপজেলায় এই উপজেলায় মোট ৭ টি মামলায় ৪ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

গোদাগাড়ী উপজেলায় এই উপজেলায় মোট ৮ টি মামলায় ৩ হাজার ১৫০ টাকা জরিমানা করা হয়েছে। বাঘা উপজেলায় এই উপজেলায় মোট ৮ টি মামলায় ২ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়েছে। দুর্গাপুর উপজেলায় এই উপজেলায় মোট ৫ টি মামলায় ১ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়েছে। পবা উপজেলায় এই উপজেলায় মোট ৫ টি মামলায় ১ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

মোহাম্মদ কাউছার হামিদ আরও বলেন, লকডাউন চলাকালে সরকারের ঘোষিত স্বাস্থ্যবিধি অমান্য করার অভিযোগে দন্ডবিধি-১৮৬০ এবং সংক্রামক রোগপ্রতিরোধ, নিয়ন্ত্রণ, নির্মূল আইন-২০১৮ সালের আইনে ৬২ জনকে মামলা দেয়া হয়েছে। একই সময়ে অসচ্ছল এক হাজার মানুষকে ১ হাজার ৫০টি মাস্ক বিতরণ করা হয়েছে। সর্বাত্মক লকডাউন চলাকালে বিধিনিষেধ অনুযায়ী জরুরি ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানের বাইরে কেউ দোকানপাট খুলতে পারবে না।

এ সময়ে অপ্রয়োজনে কেউ বাইরেও বের হতে পারবে না। জরুরি প্রয়োজনে বাইরে বের হলেও মাস্ক পরতে হবে, স্বাস্থ্যবিধি মানতে হবে। কিন্তু লক্ষ করা গেছে, এই সময়েও কেউ কেউ দোকান খুলেছে। তাদের জরিমানা করা হয়েছে। এ ছাড়া যাঁরা মাস্ক পরেননি কিংবা স্বাস্থ্যবিধি লঙ্ঘন করেছেন, তাঁদেরও মামলা দেওয়া হয়েছে।