রাজশাহীতে শ্রীকৃষ্ণের জন্মদিন ও জন্মাষ্টমী উৎসব পালিত

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে যথাযথ মার্যাদায় পালিত হচ্ছে পরমেশ্বর ভগমান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী। এই উপলক্ষে প্রতিবারের ন্যায় এবারও বাংলদেশ পুজা উদ্‌যাপন পরিষদ ও জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদ রাজশাহী মহানগর শাখা নানা কর্মসুচি পালন করেন।

 

তাদের সঙ্গে শহরের বিভিন্ন হিন্দু ধর্মীয় সংগঠন একাত্বতা প্রকাশ করেন এবং র‌্যালি নিয়ে রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্ট সংলগ্ন হুনুমানজিউর আখড়ার সামনে হাজির হন।

 

জন্মাষ্টমী উপলক্ষে সকলেই সম্মল্লিতভাবে উদ্‌যাপন র‌্যালি নিয়ে সাহেব বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন। র‌্যালির উদ্বোধন  করেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় হাই কমিশনের দ্বিতীয় সচিব কে.সি. শর্মা।

 

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীন ও রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার তমিজ উদ্দিন আহমেদ।

 

অন্যান্যদের মধ্যে ছিলেন,হিন্দু ধুর্মীয় কল্যাণ ট্রাষ্টের সদস্য অনিল কুমার সরকার, সাবেক ট্রাস্টি তপন কুমার সেন, বাংলাদেশ হিন্দু বোদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের রাজশাহী মহানগর সভাপতি ড.সুজিত সরকার, সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, বাংলাদেশ পূজা উতযাপন পরিষদের রাজশাহী মহানগর সভাপতি বিমল কুমার সরকার।

13

আরও উপস্থিত ছিলেন, আহবায়ক জন্মাষ্টমী উৎযাপন পরিষদ ২০১৬ ও বাংলাদেশ পূজা উৎযাপন পরিষদ রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক অলোক কুমার দাস।

 

 

হিন্দু পুরাণ মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস- পাশবিক শক্তি যখন ন্যায়-নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল।

 

দিনটি উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। জন্মাষ্টমীর দিনটি সরকারি ছুটির দিন। রাজধানীসহ সারা দেশের বিভিন্ন মন্দিরে পূজা অর্চনা, তারকব্রহ্ম হরিনাম সংকীর্তন ও তারকব্রহ্ম নামযজ্ঞেরও আয়োজন করা হয়েছে। মন্দির ছাড়াও ঘরে ঘরে ভক্তরা উপবাস থেকে জন্মাষ্টমীতে ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা ও পূজা করবেন।

স/শ