রাজশাহীতে শীতের আমেজে ভাপা পিঠা

জেসমিন আরা ফেরদৌস:



বাতাসে হিমেল অনুভূতি ও সকালের দূর্বা ঘাসের উপর শিশির ফোটা,জানান দিচ্ছে প্রকৃতিতে চলে এসেছে শীত। শীতকালে অন্যান্য খাবারের সাথে সাথে পিঠা খাওয়ার ধুম পড়ে যায় চারিদিকে। আর এই ধুম টা শুরু হয় গরম ভাপা পিঠা দিয়েই।

গ্রামের বাড়িতে শীতের সন্ধ্যায় বা সকালে চুলার পাশে বসে পরিবারের সবাই মিলে ভাপা পিঠা খাওয়ার মজাই আলাদা। কিন্তু শহরে দেখা যায় এর ব্যতিক্রম চিত্র। শহরের মানুষদের এই ভাপা পিঠার স্বাদ নিতে ভিড় জমাতে দেখা যায় বিভিন্ন দোকানে দোকানে।

তেমন ই এক পিঠা বিক্রেতা শাহীন কে দেখা যায় রাজশাহীর শহীদ কামারুজ্জামান স্টেডিয়াম গেটে। ভাপা পিঠা বানানোর বিভিন্ন সরঞ্জাম নিয়ে তিনি ভ্রাম্যমাণ দোকান নিয়ে বসেছেন। শাহীনের সাথে কথা বলে জানা যায়,তার বাড়ি নগরীর তেরখাদিয়া এলাকায়। তিনি পেশায় একজন রিক্সা চালক। সকালে তিনি রিক্সা চালান এবং বিকালে তার ভাপা পিঠার দোকান নিয়ে বসেন।

তিনি জানান, ১৫ দিন হলো তিনি এখানে ভাপা পিঠা বিক্রি করছেন। প্রতি শীতের মৌসুমে তিনি পিঠা বিক্রি করেন। প্রতিদিন প্রায় ৩০-৪০ টি পিঠা বিক্রি হয়। শীতের শুরুতে ক্রেতা কম থাকলেও শীত বাড়ার সাথে ক্রেতাও বাড়বে।

পিঠা খেতে আসা সৌরভ জানান, প্রায় সন্ধ্যায় কাজ শেষে বাসায় যাওয়ার পথে এখান থেকে পিঠা খান তিনি। খুব ছোট বেলায় গ্রামের বাড়িতে সকলে একসাথে পিঠা খেতাম। কিন্তু কর্ম ব্যস্ততার জন্য এখন আর গ্রামের বাড়ি যেয়ে সেই আগের মত পিঠা খাওয়া হয়না।

স/রি